কুষ্ঠ রোগী ও তাদের পরিবারের প্রতি বৈষম্য রোধ জরুরি

 জিবিনিউজ24ডেস্ক//  

বৈষম্য বিলোপ আইনের খসড়ায় কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তি ও তাদের পরিবারের প্রতি বৈষম্য রোধে ব্যবস্থা গ্রহণের বিষয়টি অন্তর্ভুক্ত করার জন্য সরকারের কাছে সুপারিশ করা হবে বলে জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। 

বুধবার (৮ ফেব্রুয়ারি) কমিশনের কার্যালয়ে আসেন জাতিসংঘের কুষ্ঠরোগে আক্রান্ত ব্যক্তি ও তাদের পরিবারের প্রতি বৈষম্য বিলোপ বিষয়ক স্পেশাল র‌্যাপোটিয়ার এলিস ক্রুজ। এসময় তার সঙ্গে আলাপকালে জাতীয় মানবাধিকার কমিশন চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ এ কথা বলেন। 

জাতীয় মানবাধিকার কমিশনের উপ-পরিচালক ফারহানা সাঈদের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তি ও তাদের পরিবারের প্রতি বৈষম্য রোধ করার জন্য ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান এলিস ক্রুজ। এর পরিপ্রেক্ষিতে কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশে কুষ্ঠ রোগের কথা এখন খুব একটা শোনা যায় না। সরকারের বিভিন্ন ইতিবাচক পদক্ষেপের ফলে এই রোগ এখন বিলুপ্তির পথে। যদিও দেশের পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে এই রোগের প্রকোপ দেখা যায়।

তিনি বলেন, কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তি ও তাদের পরিবারের প্রতি বৈষম্য রোধ করা জরুরি। কুষ্ঠ রোগসহ যেকোনো রোগ-ব্যাধিতে আক্রান্ত ব্যক্তি ও তাদের পরিবারের প্রতি সমাজের বৈষম্যমূলক মনোভাব দূরীকরণে সবার কার্যকর ভূমিকা রাখা প্রয়োজন বলে মনে করেন তিনি।

এসময় কমিশনের সার্বক্ষণিক সদস্য সেলিম রেজা উপস্থিত ছিলেন। 

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন