কতদিনের জন্য মাঠের বাইরে তামিম?

927

দক্ষিণ আফ্রিকার পর বাংলাদেশ শিবিরেও এল দুঃসংবাদ! চোটের জন্য এই সিরিজ শেষ হয়ে গেছে স্বাগতিক দলের পেসার মরনে মরকেলের। একই কারণে এবার দ্বিতীয় টেস্টে খেলতে পারছেন না বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবাল।

প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে পাওয়া সেই চোট আবারও মাথাচাড়া দিয়ে উঠেছে। যা মাঠের বাইরে ঠেলে দিল তামিমকে!

টেস্ট সিরিজ শুরুর আগে বোনোনিতে একমাত্র প্রস্তুতি ম্যাচে উরুতে চোট পেয়েছিলেন তামিম। ডাক্তারের সার্টিফিকেট নিয়েই পচেফস্ট্রুম টেস্ট খেলতে নামেন তিনি। কিন্তু ওই পাঁচদিনে সেই চোটের তীব্রতা বেড়ে যায়। ম্যাচ শেষে তামিমের পায়ে স্ক্যান করা হয়। তাতে ধরা পড়ে, ‘গ্রেড ওয়ান’ চোটে আক্রান্ত হয়েছেন দেশসেরা ওপেনার। আরও খারাপ খবর হলো, এ ধরণের চোট থেকে সেরে উঠতে চার সপ্তাহের মত সময় লাগে! সেক্ষেত্রে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজে তামিম আদৌ খেলতে পারবেন কিনা তা অনিশ্চিত।

পচেফস্ট্রুমে প্রথম টেস্টে ৩৩৩ রানের বড় ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। ছুটিতে থাকা সাকিব দ্বিতীয় টেস্টেও খেলবেন না।

সর্বশেষ ৪ বছর আগে দলের দুই সেরা ক্রিকেটার তামিম-সাকিবকে ছাড়া খেলতে নেমেছিল বাংলাদেশ। অন্যদিকে চোট কাটিয়ে সেরে উঠেছেন তরুণ ওপেনার সৌম্য সরকার। আগামী টেস্টে সৌম্যর সঙ্গী হবেন ইমরুল কায়েস।

তবে বাংলাদেশ শিবিরে আশা, পর্যাপ্ত বিশ্রাম পেলে ওয়ানডে সিরিজের আগেই সুস্থ হয়ে উঠবেন তামিম। যে কারণে তাকে দেশে ফেরত না পাঠিয়ে দলের সাথেই রেখে দেওয়া হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত চিকিৎসকের পরামর্শ অনুযায়ীই করা হবে। কিন্তু বড় হারের ধকল কাটিয়ে তামিমকে ছাড়া দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়াতে পারবে বাংলাদেশ?