সংরক্ষিত নারী আসনে মৌলভীবাজারের কে হচ্ছেন এমপি, দেশ-বিদেশে জল্পনা-কল্পনা

109
স্টাফ রিপোর্টার ||
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠনের পরই সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হতে মাঠে নেমেছেন মৌলভীবাজার জেলার অন্তত হাফ ডজন নেত্রী। কে হচ্ছেন (সুনামগঞ্জ-মৌলভীবাজার) মহিলা আসনের সংসদ সদস্য? এই নিয়ে চলছে অনেক জল্পনা কল্পনা। দলের কেন্দ্রে চলছে জোর লবিং। সামাজিত যোগাযোগ মাধ্যম ও চায়ের আড্ডায় আলোচনায় আসছেন ৬ নারী নেত্রী।
তারা হচ্ছেন- সাবেক সংসদ সদস্য ও প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসীন আলীর স্ত্রী সৈয়দা সায়রা মহসীন, মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও সাবেক সাংসদ বেগম হুসনে আরা ওয়াহিদ, মৌলভীবাজার জেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী সৈয়দা জহুরা আলাউদ্দিন পুলিশের সাবেক আইজিপি সৈয়দ বজলুল করিমের কন্যা ও জালাবাদ এসোসিয়েশসনের মহিলা বিষয়ক সম্পাদক ব্যারিস্টার সৈয়দা সীমা করিম ও সিলেট এমসি কলেজের সাবেক ছাত্রনেত্রী এডভোকেট জেসমিন মনসুর। এছাড়াও আওয়ামী লীগের অনেক শীর্ষ নেতারা অতীতের মত এবার নিজেদের স্ত্রী ও স্বজনকে সাংসদ বানাতে আগ্রহী।
এদের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সৈয়দা সায়রা মহসীন আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন। তবে দলীয় মনোনয়ন না পাওয়ায় মনোনীত প্রার্থী নেছার আহমদের পক্ষে চালিয়েছেন প্রচারণা। বাকীরাও দলীয় প্রার্থীকে বিজয়ী করতে অগ্রণী ভূমিকা রেখেছেন। এবার নিজেদের জন্য মাঠে নেমেছেন এই নারী রাজনীতিকরা। দলের হাইকমান্ডে এদের অনেকে লবিং চালাচ্ছেন বলে জানা গেছে। এখন সময় বলে দিবে মৌলভীবাজার জেলা নাকি সুনামগঞ্জ থেকে কে হচ্ছেন সংরক্ষিত মহিলা সাংসদ? দেশে বিদেশের মৌলভীবাজার জেলাবাসী অতি আগ্রহে সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন।
মৌলভীবাজার জেলার একজন মন্ত্রীর জন্য দেশে বিদেশে ফেইসবুক ইউটিউব ও ওয়াটসআ্যাপ এবং পত্র পত্রিকায় যার পছন্দ মত ক্যাম্পেইন ও লেখা লেখির মত এখন অনেকেই সংরক্ষিত মহিলা এমপির জন্য ও ক্যাম্পেইন চালিয়ে যাচ্ছেন। এ ব্যাপারে বৃটেনে বসবাসরত সাবেক ছাত্রনেতা মৌলভীবাজার মেডিকেল কলেজ চাই ওয়ার্ল্ড ওয়াইড হোয়াটস্অ্যাপ ক্যাম্পেইন গ্রুপের এডমিন মোহাম্মদ মকিস মনসুর বলেন, “আমরা দেশে বিদেশে জেলাবাসী একজন মন্ত্রী ও সংরক্ষিত মহিলা এমপির জন্য ক্যাম্পেইন চালিয়ে আসছিলাম প্রধানমন্ত্রী তৃণমূলের মাটি ও মানুষের সঙ্গে মিশে থাকা একজন সৎ ও পরিচ্ছন্ন রাজনৈতিক ব্যাক্তি মোঃ শাহাব উদ্দিন এমপিকে পরিবেশ বন ও জলবায়ূ পরিবর্তন মন্ত্রনালয়ের মন্ত্রী হিসেবে মনোণীত করায় জেলাবাসী আনন্দের সাথে আমরা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছি। এখন মৌলভীবাজার জেলাবাসী থেকে একজন মহিলা এমপি দেওয়ার জন্য দেশে বিদেশ থেকে মৌলভীবাজার জেলাবাসী বিভিন্ন ভাবে দাবী জানিয়ে আসছেন।
বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সূত্র জানায়, অতীতের কাজের মূল্যায়নের পরিপ্রেক্ষিতে মৌলভীবাজারে মহিলা সাংসদ হওয়ার প্রচুর সম্ভাবনা রয়েছে। একই সাথে দলের প্রতি আনুগত্য, দলের দূর্দিনে যারা সক্রিয়ো ছিলেন, তৃনমূলের সাথে যাদের সম্পর্ক ভালো তাদেরকেই প্রধানমন্ত্রী অগ্রাধিকার দিবেন বলেও মনে করছে স্থানীয় আওয়ামী লীগ।
শেষমেষ এই জেলার জনসাধারণ চান ৮দফা দাবীর বাস্তবায়ন। দাবীগুলো হচ্ছে- মৌলভীবাজার মেডিকেল কলেজ বাস্তবায়ন, শ্রীমঙ্গল-মৌলভীবাজার শহর-সিলেট নতুন রেল লাইন, মনু ও ধলাই নদীর বাধ পুন:নির্মাণ, মনু নদীর উপর নতুন আরেকটি সেতু নির্মাণ, জেলার প্রধান সড়কগুলোকে চারলেনে উন্নীতকরণ, কারিগরী/পাবলিক বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন, সমশেরনগর বিমানবন্দরে অন্তত সাপ্তাহিক ফ্লাইট চালু, জেলার হাওরগুলোতে হাওর উন্নয়ন মহাপরিকল্পনা বাস্তবায়ন। এই দাবীগুলো বাস্তবায়নে নতুন এমপি ও মন্ত্রীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশাবাদী জনসাধারণ।
মন্তব্য
Loading...