লিবারেল ডেমোক্র্যাটের নেতৃত্বেও পরিবর্তন

104
gb

জিবি নিউজ ২৪ ডেস্ক//

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে চমকের পর চমক দেখা দিয়েছে। কনজারভেটিভ পার্টির বিশাল জয়, লেবারের বিপর্যয়কারী হার যেন যথেষ্ট নয়। নিজের কাঁধে পরাজয়ের ভার নিয়ে নেতৃত্ব থেকে সরে দাড়ানোর ঘোষণা দিয়েছেন লেবার পার্টির প্রধান জেরেমি করবিন।

অন্যদিকে, সাম্প্রতিক বছরগুলোয় ধীরে ধীরে জনপ্রিয় হয়ে ওঠা লিবারেল ডেমোক্র্যাটরা প্রত্যাশার বাইরে গিয়ে হারিয়েছে অনেক আসন। এর মধ্যে অন্যতম হচ্ছে দলটির সাবেক প্রধান জো সুইনসনের আসন, ইস্ট ডানবার্টনশায়ার। নিজ আসনে হেরেছেন তিনি। হারার পরপরই দলপ্রধান হিসেবে পদত্যাগ করেছেন। তার জায়গায় যৌথভাবে দলের নেতৃত্ব গ্রহণ করেছেন উপনেতা স্যার এড ড্যাভি ও প্রেসিডেন্ট ব্যারোনেস স্যাল ব্রিন্টন।

ড্যাভি ও ব্রিন্টন জানিয়েছেন, নতুন বছরে দলের নেতৃত্ব নিয়ে নির্বাচন হবে।

অন্যদিকে, সুইনসন নিজের পরাজয় নিয়ে বলেন, আজকের পরাজয় নিশ্চিতভাবেই ব্যাপক হতাশার। আমি গর্বিত যে, লিবারেল ডেমোক্র্যাটস নির্বাচনী প্রচারণায় উন্মুক্ততা, উদারতা ও আশার পক্ষে দাঁড়িয়েছিল। আমরা নিজেদের বিশ্বাসের ব্যাপারে স্পষ্ট ছিলাম।

তিনি আরও বলেন, এটা স্পষ্টতই একটি পিছিয়ে পড়া। কিন্তু দেশজুড়ে লাখো মানুষ দলের বিশ্বাসে বিশ্বাস করে। তাদের হয়ে লড়ার জন্য আমাদের ঐক্যবদ্ধ হতে হবে, যাতে আমরা একটি ইতিবাচক ভবিষ্যৎ গড়তে পারি।