ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশের ছাত্র-রাজনীতি বন্ধের তাগিদ”

31
gb
বাংলাদেশের চলমান মানবাধিকার পরিস্থিতি ,বাক-স্বাধীনতা ও গনতন্ত্র শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনার মঙ্গলবার  ভয়েস ফর বাংলাদেশের আয়োজনে  ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অফ লর্ডসে অনুষ্ঠিত হয়। হাউস অফ লর্ডসের প্রভাবশালী লর্ড, লর্ড কোরবান হুসাই্নের সভাপত্তিত্তে ও ভয়েস ফর বাংলাদেশের প্রতিস্থাতা আতাউল্লাহ ফারুকের পরিচালনায় সেমিনারে বক্তব্য রাখেন, লেবার পার্টির প্রভাবশালী নেতা স্যাম টেরি , ইউরোপিয়ান কমিশন যুক্তরাজ্যের প্রধান ইয়েন ক্রুস, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাবেক দক্ষিণ এশিয়া বিষয়ক ডিরেক্টর আব্বাজ ফয়েজ, আইনজীবী কিম্বারলি বাকের, বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়নের সাবেক আহবায়ক  এস এইচ সোহাগ, ভয়েস ফর বাংলাদেশের হেড অফ কমিউনিকেশন নূর হোসাইন ও শামীমা আক্তার। সেমিনারে বক্তারা বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। এছাড়া বক্তারা বাংলাদেশের স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্র-রাজনীতি বন্ধের ব্যাপারে গুরুত্তারোপ করেন।
লর্ড কোরবান হোসাইন তার বক্তব্যে বলেন, বাংলাদেশের বর্তমান মানবাধিকার পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে যা কারো জন্যই মোটেই সুখকর নয়।তিনি বাংলাদেশের ৫ই  জানুয়ারী ২০১৪র এবং ৩০শে ডিসেম্বর ২০১৮র নির্বাচনের সমালোচনা করে বলেন, বাংলাদেশের সাধারণ জনগণ তাদের ভোটাধিকার থেকে বঞ্চিত হয়েছে।
সাবেক দক্ষিণ এশিয়া বিষয়ক ডিরেক্টর আব্বাজ ফয়েজ বলেন, স্বৈরাতান্ত্রিকভাবে দেশ পরিচালনা করা কোনো দেশের জন্যেই সুখকর নয়, যার ফলশ্রুতিতে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ক্রমান্বয়ে খারাপের দিকে ধাবিত হচ্ছে। তিনি আবরার ফাহাদ হত্যাকাণ্ডসহ বাংলাদেশের বিগত কয়েকটি হত্যাকাণ্ডের কথা উল্লেখ করে বলেন, এই ধরণের হত্যাকান্ড কারো জন্যই কাম্য নয়। তিনি এবিষয়ে দ্রুত সমাধানের জন্য সরকারের প্রতি অনুরোধ জানান।
স্যাম  টেরি তার বক্তব্যে বাংলাদেশের বর্তমান ছাত্র-রাজনীতির অবস্থার সাথে  ব্রিটেনের ছাত্র রাজনীতির কথা উল্লেখ করে বলেন, ছাত্র সংগঠন গুলোর এই ধরণের প্রতিহিংসামূলক মানসিকতা পরিবর্তন করা  অত্যন্ত জরুরী।অন্যথায় বাংলাদেশের ছাত্র রাজনীতি বন্ধ করে দেয়া উচিত।
ইউরোপিয়ান কমিশন যুক্তরাজ্যের প্রধান ইয়েন  ক্রুস তার বক্তব্যে  বাংলাদেশের গণতান্ত্রিক ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইউরোপিয়ান কমিশনের অবস্থান তুলে ধরেন এবং বাংলাদেশের চলমান মানবাধিকার পরিস্থিতিসহ সেমিনারে উত্থাপিত বিষয়সমূহের নোট নিয়ে, কমিশনের সংশ্লিষ্ট বিভাগের নজরে আনবেন তিনি।
উক্ত সেমিনারে আয়োজক কমিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন, ব্যারিষ্টার নিশাত খুশবু ,অঞ্জনা আলম , লুনা সাবিরা, লুৎফর রহমান(লিংকন), আবুল হোসাইন নিজাম, ফজলে রাহমান পিনাক,  আব্দুল ওয়াহাব রুবেল, মোহাম্মদ আসাদ, মারুফ আদনান চৌধুরী, মোহাম্মদ আসাদ তুষার, আব্দুল্লাহ আল-নোমান, মনজুর  হাসান পোল্টু,  নাসরিন আক্তার, ইয়াসমিন আক্তার, ফয়েজ আহমেদ, কবির আহমেদসহ আরো অনেকে l

gb

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More