মার্কিন সীমান্তে রাশিয়ার পরমাণু অস্ত্রবাহী যুদ্ধবিমান

126

জিবি নিউজ ডেস্ক।।

আমেরিকার অনেকটা দোরগোড়ায় দুটি টিইউ-১৬০ পরমাণু বোমারু বিমান পাঠিয়েছে রাশিয়া। রাশিয়ার সর্বপূবের চুকটোকা অঞ্চলের সামরিক ঘাঁটিতে বিমান দুটি পাঠানো হয়েছে। চুকটোকা থেকে বেরিং প্রণালী পার হলেই আমেরিকার আলাস্কা অঙ্গরাজ্য অবস্থিত।

সম্প্রতি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলেছে, সোভিয়েত আমলে নির্মিত বোমারু বিমান দুটি আট ঘণ্টায় ৬,০০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে চুকটোকা অঞ্চলের সারাটোভ শহরের আনাদির ঘাঁটিতে পৌঁছায়। সেখানে সামরিক মহড়ায় অংশ নেবে বিমান দুটি। মহড়া চলবে চলতি সপ্তাহের শেষ পর্যন্ত।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, রাশিয়ার মূল ভূখণ্ড থেকে অপারেশনাল এয়ারফিল্ডে সামরিক সরঞ্জাম স্থানান্তরের অংশ হিসেবে টিইউ-১৬০ বিমানের ফ্লাইট পরিচালনা করা হয়েছে। টিইউ-১৬০ কৌশলগত বোমারু বিমান হচ্ছে সুপারসনিক বিমান যা ১২টি স্বল্প পাল্লার পরমাণু বোমা বহন করতে এবং কোনো বিরতি ছাড়াই ১২ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে পারে।

সিরিয়ায় সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযানের সময় রাশিয়া কয়েকবার এই বিমান ব্যবহার করেছে। সাম্প্রতিককালে রাশিয়া টিইউ-১৬০ বিমানের সংস্কার করেছে যার ফলে আগের চেয়ে এ বিমান এখন আরো বেশি কার্যকর ও ক্ষমতাধর হয়ে উঠেছে।