ভারতের বিষয় কাশ্মীর; এ নিয়ে বাংলাদেশে  জল ঘোলা করলে ব্যবস্থা’

182

জিবি নিউজ ।।

কাশ্মীর ভারতের আভ্যন্তরীণ বিষয়, আর এ নিয়ে বাংলাদেশে কোনো ধরনের জল ঘোলা না করতে সতর্ক করেছেন র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ। বলেছেন, এমনটি করা হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

শুক্রবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে ‘ঈদে নিরাপত্তা’ নিয়ে করা সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন র‌্যাব প্রধান।

সম্প্রতি ভারতর সরকার কাশ্মীরের বিশেষ সাংবিধানিক সুবিধা বাতিল করেছে। ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের ফলে এই রাজ্যের আলাদা পতাকা আর থাকছে না।

৩৭০ ধারাটি জম্মু ও কাশ্মীরকে কেবল নিরাপত্তা, যোগাযোগ ও বৈদেশিক বিষয় ছাড়া অন্য যেকোনো বিষয়ে নিজস্ব সিদ্ধান্ত নেওয়ার অধিকার দিয়েছিল। এছাড়াও, এই ধারার ফলে এই রাজ্যে কোনো নীতি বা সাংবিধানিক ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে রাজ্যের আইনসভার অনুমতি নিতে হতো কেন্দ্রকে।

ভারত সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী জম্মু ও কাশ্মীর পুনর্গঠিত হবে। রাজ্যটি দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত হবে- একটি জম্মু ও কাশ্মীর, অন্যটি লাদাখ। এর মধ্যে কাশ্মীরে আইনসভা থাকবে। কিন্তু লাদাখে আইনসভা থাকবে না।

মুসলমান অধ্যুষিত কাশ্মীর নিয়ে এই সিদ্ধান্তে বাংলাদেশের সাধারণ জনগণের মধ্যে বেশ প্রতিক্রিয়া হয়েছে। সামাজিক মাধ্যম ফেসবুকে ভারত সরকারের সমালোচনা করে নানা বক্তব্য এসেছে।

এ সংক্রান্ত এক প্রশ্নে বেনজীর বলেন, ‘আমরা আশা করব ভারতের অভ্যন্তরীণ বিষয় বা কাশ্মীরের বিষয় নিয়ে কোনো সুস্থ স্বাভাবিক মানুষ আমার দেশের পানি ঘোলা করার চেষ্টা করবেন না। এরপরও যদি কেউ সে চেষ্টা করে তবে আইনানুগ ব্যবস্থাগ্রহণ করা হবে।’

‘যেটি আমাদের দেশের সমস্যা নয়, বিষয়ও নয়, সেটি নিয়ে আমার দেশে অনাকাঙ্ক্ষিতভাবে, অযাচিতভাবে ঝামেলা সৃষ্টির চেষ্টা করলে অবশ্যই কঠোর আইনানুগ ব্যবস্থাগ্রহণ করা হবে।’

‘তবেআল্ট্রা ইসলামিস্ট এর সংখ্যা বাংলাদেশে বেশি না। যারা রয়েছে তারাও আমাদের ২৪ ঘণ্টা নজরদারিতে রয়েছে।’

র‌্যাব-৭ এর সাবেক অধিনায়ক (সিও) হাসিনুর রহমানকে ডিবি পরিচয়ে তুলে নেয়ার বিষয়েও কথা বলেন র‌্যাব ডিজি।

পরিবারের পক্ষ থেকে গত বুধবার এ বিষয়ে পল্লবী থানায় জিডি করা হয়। হাসিনুর এক সময় র‌্যাব-৫ ও র‌্যাব-৭ এর অধিনায়ক ছিলেন। তিনি বিজিবিতেও বেশকিছু দিন দায়িত্ব পালন করেছিলেন।

হাসিনুরকে খুঁজে বের করার বিষয়ে পদক্ষেপ জানতে চাইলে র‌্যাব প্রধান বলেন, ‘অনেক মানুষকেই তো খুঁজে পাওয়া যায় না। খুঁজে না পাওয়াটা শুধু বাংলাদেশে নয়, আমেরিকা, বৃটেন, ইউরোপেও মানুষ নিখোঁজ হয়। একজনকে খুঁজে না পাওয়াটা কোনো বাহিনীর ব্যর্থতা নয়।’

‘আমাদের পক্ষ থেকে পরিবারের সঙ্গে যোগাযোগ করেছে। আমরা জ্ঞাত আছি। এ বিষয়ে আমরা কাজ করছি। যদি কারো কাছে কোনো তথ্য থাকে তাহলে জানালে আমরা ব্যবস্থা নেব।’