বছরের শীর্ষ বাছাই ১০ উক্তি

109

দেশের রাজনীতি-সমাজ-সংস্কৃতিতে বছর জুড়েই ঘটে থাকে নানা ঘটনা। এসব ঘটনায় কিছু কিছু উক্তি ও মন্তব্য আলোচনা তৈরি করে। লোকমুখে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ওইসব উক্তি নিয়ে ঝড় ওঠে, চলে ট্রল। ২০১৮ সালেও নানা সময় নানা জনের আলোচিত উক্তি বা মন্তব্য থেকে বাছাই করা শীর্ষ ১০ উক্তি নিচে তুলে ধরা হলো।

‘যদি তুমি রুখে দাঁড়াও, তবে তুমিই বাংলাদেশ’

নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় শিক্ষার্থীদের শ্লোগান এটি। বিভিন্ন দাবিতে পোস্টার, ফেস্টুন, প্ল্যাকার্ড নিয়ে নেমে এসেছিল তারা। এর মধ্যে একটি প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘‘যদি তুমি ভয় পাও, তবে তুমি শেষ; যদি তুমি রুখে দাঁড়াও তবে তুমিই বাংলাদেশ।’ এই শ্লোগানটি পরে মুখে মুখে ছড়িয়ে পড়ে।

চুপ করো, খামোশ: ড. কামাল হোসেন

শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষনেতা ড. কামাল হোসেন জামায়াতে ইসলামী প্রসঙ্গে প্রশ্নের জবাব দিতে অস্বীকার করেন। এরপরও একটি বেসরকারি টিভির রিপোর্টার একই প্রশ্ন করায় মেজাজ হারান ড. কামাল। তিনি চিৎকার করে বলেন, ‘চুপ করো, খামোশ’! পরে অবশ্য তিনি এ আচরণের জন্য দুঃখ প্রকাশ করেন।

কেউ ব্লাউজ ছাড়া থাকে না, এটা কার সফলতা এটা: অঞ্জনা

বেসরকারি টিভি চ্যানেল ডিবিসি’র টক শো ‘উপসংহার’-এর তিন আলোচকের একজন ছিলেন একসময়ের চলচ্চিত্র নায়িকা অঞ্জনা সুলতান। প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সাফল্যের কথা তুলে ধরতে গিয়ে তিনি বলেন, -আজকাল গ্রামেগঞ্জে মহিলারা কেউ কিন্তু ব্লাউজ ছাড়া থাকে না। এটা কার উদ্যোগ? কার সফলতা? এটা আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর সফলতা।

ভোট নিয়ে তৃপ্ত-সন্তুষ্ট, লজ্জিত নই: সিইসি

সংসদ নির্বাচনের ভোট ও ফলাফলের পর নির্বাচন ভবনে ‘ভোটে অনিয়ম’ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাব প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেন, একটি গ্রহণযোগ্য নির্বাচন হয়েছে। ভোট নিয়ে আমরা তৃপ্ত-সন্তুষ্ট। ভোটে কোনো অনিয়ম হয়নি। ভোটে আমরা লজ্জিত নই।

রাবিশ,অল রাবিশ: মুহিত

কোনো কিছু নিজের মনপছন্দ না হলে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ‘রাবিশ,অল রাবিশ’ করে চিৎকার করাটা ছিল অব্যাহত। বিভিন্ন পাবলিক অনুষ্ঠানে তাকে রাবিশ বলে চিৎকার করতে দেখা গেছে।

আমি আর হাসব না: শাজাহান খান

রাজধানীর বিমানবন্দর সড়কে বাস চাপায় দুই শিক্ষার্থী নিহত হলে শাজাহান খান ওই দুর্ঘটনার ব্যাপারে সাংবাদিকদের হাসিমুখে প্রতিক্রিয়া দেয়ায় তীব্র সমালোচনার মুখে পড়েন। এর জের ধরে দেশব্যাপী শুরু হয় আন্দোলন। পরে এক সংবাদ সম্মলনে তিনি বলেন, ‘আমার ভুল হচ্ছে আমি হাসি। এখন আমার হাসা যদি ভুল হয়, তাহলে আমি আর হাসব না।’

হিরো আলমও আমাদের হাইকোর্ট দেখায়: ইসি সচিব

নির্বাচন কমিশন প্রার্থিতা বাতিল করলেও ইউটিউবের মাধ্যমে পরিচিতি পাওয়া হিরো আলম হাইকোর্টে আবেদন জানিয়ে প্রার্থিতা ফিরে পান। এরপর নির্বাচনে প্রার্থিতা নিয়ে উচ্চ আদালত থেকে একের পর এক নির্দেশনা আসায় নির্বাচন কমিশন (ইসি) উদ্বিগ্ন ও ব্যতিব্যস্ত উল্লেথ করে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, বোঝেন অবস্থা, হিরো আলমও আমাদের হাইকোর্ট দেখায়।

আওয়ামী লীগও আমার মতো প্রার্থীকে ভয় পায়: হিরো আলম

বগুড়ার এক হোটেলে সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দেন স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন ওরফে হিরো আলম৷ সিংহ প্রতীকে নির্বাচনে থাকা এ প্রার্থীর অভিযোগ, বিভিন্ন কেন্দ্রে আওয়ামী লীগ-ছাত্রলীগের লোকজন ভোটারদের, এজেন্টদের বের করে দিয়েছে, নন্দীগ্রামে তাঁর ওপর হামলা হয়েছে৷ আইন-শৃঙ্খলা বাহিনীও তাঁকে কোনো সহায়তা করেনি৷

প্রমাণ হলো ২০১৪ সালের সিদ্ধান্ত ভুল ছিল না: ফখরুল

নির্বাচনের নামে ‘নিষ্ঠুর প্রহসন’ করা হয়েছে বলে মনে করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর৷ এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এর মধ্য দিয়ে প্রমাণ হয়েছে পাঁচ বছর আগের নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত ঠিকই ছিল৷’

বিএনপি এখন মুসলিম লীগের পথে: ইনু

জাতীয় ঐক্যফ্রন্ট গড়েও বিএনপির নির্বাচনে ভরাডুবির জন্য কর্মীদের অনাস্থাকে দায়ী করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু৷সাংবাদিকদের প্রশ্নের জবানে তিনি বলেন, ‘দলটি এখন মুসলিম লীগের পরিণতির দিকে এগোচ্ছে৷’

মন্তব্য
Loading...