আইএসের ড্রোন নিয়ন্ত্রণে ছিলেন দুই ব্রিটিশ বাংলাদেশি

247
gb

জিবি নিউজ 24ডেস্ক//

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক দুই ভাই ইসলামিক স্টেটের জন্য ড্রোন সরবরাহ করছিলেন। ড্রোন পরিবহ ও অর্থ স্থানান্তরের জন্য ব্রিটেনস্পেন ও বাংলাদেশে বেশ কয়েকটি প্রতিষ্ঠানও গড়ে তুলেছিলেন তারা। খবর লন্ডন ভিত্তিক সংবাদমাধ্যম মিডিল ইস্ট মনিটরের।

 

এদের একজনের নাম সইফুল হক সুজন। অপর জন আতাউল হক সবুজ। সম্পর্কে তারা ভাই। সাইফুল হক সুজন ২০১৫ সালের ডিসেম্বরে বিমান হামলায় মারা যায়। এরই মধ্যে চার দেশে অন্তত চারটি জঙ্গি বিরোধী অভিযানের মাধ্যমে আইএসের ড্রোন প্রকল্পও ধ্বংস করে দেয়া হয়েছে।

মার্কিন সামরিক অ্যাকাডেমির ‘কমব্যাটিং টেরোরিজম সেন্টার’ (সিটিসি) তাদের ১১ জুলাইয়ের একপ্রতিবেদনে জানিয়েছে, ইসলামিক স্টেটের সামরিক ও অসামরিক উভয় কাজেই সুজন ও সবুজের সরবরাহ করা ড্রোন ব্যবহার করা হয়। সাতটি ভিন্ন ভিন্ন দেশের ১৬টি প্রতিষ্ঠানের কাছ থেকে ড্রোনগুলো নিয়েছিল তারা। ড্রোনের পাশাপাশি অন্য কাজে ব্যবহার করা যায় আবার হামলার কাজেও ব্যবহার করা যায়, এমন জিনিসপত্রও তারা ইসলামিক স্টেটের জন্য সরবরাহ করত।

 

দ্য ইসলামিক স্টেট অ্যান্ড ড্রোনস: সাপ্লাইস্কেল অ্যান্ড ফিউচার থ্রেটস’ শীর্ষক প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছেএই দুই ভাইয়ের মধ্যে সুজন বাংলাদেশে ইসলামি স্টেটের শাখা দাওয়াতুল ইসলাম বেঙ্গল’ গড়ে তোলায় কেন্দ্রীয় ভূমিকা পালন করেছে। ইসলামিক স্টেটে যোগ দেওয়ার আগে সুজন ও তার বড় ভাই আতাউল হক সবুজ ব্রিটেনস্পেন ও বাংলাদেশে একাধিক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান গড়ে তুলেছিল।