সাম্বা উৎসবে মাতোয়ারা হেলসিংকি

551
gb
জামান সরকার, হেলসিংকি ||
ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির রাস্তায় এখন হাজারো পর্যটকের ভিড়। কারণ, শহরের প্রধান রাস্তাগুলো এখন ভেসে আছে নানা রঙ, সংগীত আর নারীদের সাম্বা নাচের তালে।
হেলসিংকিতে শনিবার (৯ জুন) ছিল বার্ষিক সাম্বা নৃত্যের আনন্দোৎসব। আর তারই রঙ ও রূপে মুগ্ধ হয়ে সেখানে দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে ছুটে এসেছেন মানুষ।
হেলসিংকির এ বার্ষিক আনন্দোৎসবে ব্রাজিল থেকে বিভিন্ন সাম্বা নাচের গ্রুপ এবং স্থানীয় স্কুলের ছাত্র-ছাত্রীরা নানা সাজে বের হন রাস্তায়। গানের তালে চলতে থাকে উদ্দাম নাচ আর পানাহার। এবারও তার ব্যতিক্রম হয়নি।
দুপুর থেকেই তাই শহরের রাস্তায় পড়ে যায় সাজসাজ রব। হাজার মানুষ রাস্তার দু’পাশে দাঁড়িয়ে উপভোগ করেছেন উৎসবের শোভাযাত্রা।
   
শোভাযাত্রার আরো আকর্ষণীয় দিকটি ছিলো দেশী-বিদেশি বড় বড় ও শীর্ষ সাম্বা নাচের গ্রুপের পরিবেশনা। অংশগ্রহণকারীরা সেজে এসেছিলেন নানা রকম অদ্ভূত সাজে।
এছাড়া নৌকা বা গাড়ি আকারে নয়নাভিরাম যানবাহন নিয়ে পথে নামা স্থানীয় শিক্ষার্থীদের পরিবেশনাও সবাইকে প্রচুর আনন্দ দেয়। এ বছর তারা নিজেদের সাজিয়েছিলেন আফ্রিকান ও ব্রাজিলিয়ান থিমে।
অন্যবারের মতো এবারও প্যারেডে ছিলো সবুজ, নীল, লাল, বেগুনী আর গোলাপী রঙের সাজ-পোশাকে বিভিন্ন স্কুলের পরিবেশনা।
gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More