দাওয়াতুল কোরআন তৃতীয় লিঙ্গ মাদরাসায় নতুন শিক্ষাবর্ষের সবক প্রদান শুরু

সৈয়দ নাজমুল হাসান, ঢাকা ||

দেশের প্রথম বেসরকারিভাবে হিজড়া জনগোষ্ঠীর (তৃতীয় লিঙ্গ) মাদরাসায় নতুন শিক্ষাবর্ষের সবক প্রদান শুরু হয়েছে। 

শুক্রবার (৮ ডিসেম্বর) রাজধানী ঢাকার কামরাঙ্গীরচর ছাতা মসজিদ রোড এলাকায় অবস্থিত দাওয়াতুল কোরআন মাদরাসায় নতুন শিক্ষাবর্ষের সবক প্রদান অনুষ্ঠান আনন্দমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়। সবক প্রদান অনুষ্ঠানটি পরিচালনা করেন মাদরাসার প্রধান পরিচালক হাফেজ মাওলানা মুফতি  মুহাম্মাদ আবদুর রহমান আজাদ।

কওমি মাদরাসা ভিত্তিক পাঠ্যক্রম অনুসরণ করে নতুন শিক্ষাবর্ষের সবক শুরু হয়। ধর্মীয় শিক্ষার পাশাপাশি বাংলা, ইংরেজি, বিজ্ঞান ও অন্যান্য বিষয়াবলী পাঠদানে অন্তর্ভূক্ত রয়েছে। অনুষ্ঠানে সকল হিজড়া শিক্ষার্থীদেরকে একটি করে পবিত্র কোরআন শরীফ প্রদান করা হয়।  

মাদ্রাসাটির প্রতিষ্ঠাতা পরিচালক হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ আব্দুর রহমান আজাদ বলেন, এখানে পড়াশুনা করতে শিক্ষার্থীদের কোনও খরচ লাগেনা। এই মাদরাসা একটি সম্পূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান। এটি সম্পূর্ণ বেসরকারি এবং অরাজনৈতিক শিক্ষা প্রতিষ্ঠান। রাজনীতির বিন্দু পরিমাণ কোন সম্পৃক্ততা নেই। আপাতত মাদ্রাসাটি অনাবাসিক তবে শিশু হিজড়াদের জন্য আবাসিক বেবস্থা আমরা করেছি। যাদের বয়স পনেরো বছরের কম তাদের জন্য আবাসিক এবং থাকা-খাওয়া সম্পূর্ণ ফ্রি। 

উল্লেখ্য, ৬ নভেম্বর দাওয়াতুল কোরআন তৃতীয় লিঙ্গ মাদরাসাটি আনুষ্ঠানিক উদ্বোধন হয়। মরহুম আহমেদ ফেরদৌস বারী চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে এই মাদ্রাসাটি পরিচালিত হচ্ছে। এখানে হিজড়াদের লেখাপড়ার জন্য কোনও খরচ লাগেনা। ২০২০ সালে সরকার স্বীকৃত কওমি সিলেবাস অনুযায়ী মাদ্রাসাটি পরিচালিত হচ্ছে। প্রাথমিকভাবে ১০ জন শিক্ষকের সমন্বয়ে অনাবাসিক এই মাদ্রাসাটির যাত্রা শুরু ।

 

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন