যুক্তরাজ্যে সম্মিলিত সাংস্কৃতিক জোট এর আত্নপ্রকাশ

114
gb

জিবি নিউজ২৪.কম লন্ডন ||

বিলেতে মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখতে অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী কিছু সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়ে যুক্তরাজ্যে সম্মিলিত সাংস্কৃতিক জোট গঠনের লক্ষ্যে পূর্ব লন্ডনে অনুষ্ঠিত হয়ে গেল এক আলোচনা সভার।

আলোচনায় যুক্তরাজ্যে সম্মিলিত সাংস্কৃতিক জোট গঠনের উদ্যোক্তারা বলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট কোনো একটি সংগঠন নয়, এটি একটি আন্দোলন। সম্মিলিত সাংস্কৃতিক জোট চেতনানির্ভর একটি প্রতিষ্ঠান, একটি চেতনানির্ভর আন্দোলন। এই চেতনা মুক্তিযুদ্ধের চেতনা।এ চেতনা হাজার বছরের যে ইতিহাস-ঐতিহ্য রয়েছে, যে শিল্প-সংস্কৃতির উত্তরাধিকার আমরা, যে অসাম্প্রদায়িকতা, যে গণতন্ত্র, মানুষের যে মানবিকতার চেতনা, সেই চেতনার কথা বলবে সম্মিলিত সাংস্কৃতিক জোট।যে চেতনা মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত আদর্শিক বাংলাদেশের কথা বলে, একই সঙ্গে গণতন্ত্র ও মানবাধিকারের কথা বলে। এ চেতনার উন্মেষ এবং এর আলোকেই হবে আমাদের পথ চলা।
আলোচনা অনুষ্ঠানে যুক্তরাজ্যের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। এতে উপস্থিত ছিলেন ‘নজরুল পরিষদ’র পক্ষে সাদিয়া আফরোজ চৌধুরী,’তাল তরঙ্গ’র পক্ষে চায়না চৌধুরী, ‘অগ্নিবীণা’র পক্ষে সাজিয়া সুলতানা স্নিগ্ধা, ‘এ. আর. পি’ পক্ষে সুপ্রিয় রায়, ‘উদীচী’ র পক্ষে গোলাম মুস্তাফা, ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট’ এর পক্ষে মুজিবুর রহমান জসিম, ‘কালচার লিংক’ এর পক্ষে হীরা কাঞ্চন হীরক, ‘ইউ এস পি এ’ এর পক্ষে ফারজানা ইসলাম মাধবী, ‘সুর বন্ধন’ এর পক্ষে মাহমুদা মনি, ‘রবীন্দ্র-নজরুল জয়ন্তী পরিষদ’ এর পক্ষে এম মিলন, উদীচী স্কুল অফ পারফর্মিং আর্টস এর পক্ষে নুরুল ইসলাম, হামিদা ইদ্রিস, বাংলাদেশ পর্তুগাল ওয়েলফেয়ার এসোসিয়েশন এর পক্ষে আব্দুল কাইয়ুম প্রমুখ সংগঠন।
আলোচনায় বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা সম্মিলিত সাংস্কৃতিক জোট যুক্তরাজ্যের আগামী কার্যক্রম নিয়ে বিষদ আলোচনা করেন। উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে সাদিয়া আফরোজ, সুপ্রিয় রায় এবং হিরা কাঞ্চন হীরক কে আহবায়ক করে আগামী ৯ই ফেব্রুয়ারী পূর্ব লন্ডনের কবি নজ্রুল সেন্টারে যুক্তরাজ্যের অন্যান্য সকল সংগঠনের সমন্বয়ে সম্মেলন পূর্বক আলোচনা অনুষ্ঠান করার দায়িত্ব প্রদান করা হয়।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন