ব্রিটেন চাইলে ব্রেক্সিট বাতিল করতে পারে: ইইউ আদালত

103

জিবি নিউজ24 ডেস্ক //

ইউরোপীয় ইউনিয়নের আদালতের জারি করা এক রুলে বলা হয়েছে, যুক্তরাজ্য চাইলে ইউরোপীয় ইউনিয়নের অন্য সদস্যদের অনুমতি ছাড়াই ব্রেক্সিট বাতিল করতে পারে। আর এটি করতে অর্থাৎ ইউরোপীয় ইউনিয়নে থেকে যেতে ইইউতে যুক্তরাজ্যের সদস্যপদের জন্য প্রযোজ্য কোন শর্তও পরিবর্তন করতে হবে না। খবর বিবিসির।

এর আগে যুক্তরাজ্যের ব্রেক্সিট বিরোধী রাজনীতিকদের একটি গ্রুপ দাবি করেছিলো, যুক্তরাজ্য চাইলে একপাক্ষিকভাবে ব্রেক্সিট বাতিল করতে পারে। তবে সরকার ও ইউরোপীয় ইউনিয়ন সে সময় তাদের এমন দাবির বিরোধিতা করেছিলো।

থেরেসা মে’র প্রস্তাবিত ব্রেক্সিট প্রস্তাব নিয়ে ব্রিটেনে পার্লামেন্টে ভোটাভুটির মাত্র একদিন আগে এ সিদ্ধান্ত জানালো ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস। এর ফলে ভোটাভুটিতে প্রভাব পড়তে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

ইতিমধ্যে থেরেসা মে’র প্রস্তাবটি ভোটাভুটিতে বাতিল হয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় সময় মঙ্গলবার রাতে এ ভোটাভুটি হবে।

বিবিসির ব্রাসেলস সংবাদদাতা অ্যাডাম ফ্লেমিং বলেন, ‘এই রুলিংয়ের ফলে যুক্তরাজ্যের জন্য ইউরোপীয় ইউনিয়নে থেকে যাওয়াটা আরও সহজ হলো। এটি মঙ্গলবার ভোট দিতে যাচ্ছেন এমন অনেক ব্রিটিশ সংসদ সদস্যের সিদ্ধান্তকেও প্রভাবিত করবে।’

তবে তিনি মনে করেন, ব্রেক্সিট বাতিল করতে হলে ব্রিটিশ রাজনীতিতে অনেক কিছু পাল্টাতে হবে। একই সঙ্গে থেরেসা মে ও তার দলকে নিজেদের মানসিকতা ‍পাল্টাতে হবে।

মন্তব্য
Loading...