কিংবদন্তী অভিনেতা কিশোর কুমারের ৮৯তম জন্মদিন আজ

614
gb

জিবি নিউজ 24 ডেস্ক //

আভাস কুমার গঙ্গোপাধ্যায় থেকে কিশোর কুমার, এক সফল যাত্রাপথের অন্য নাম। তবে কাহিনি সফল হলেও যাত্রাপথ খুব একটা মসৃণ ছিল না। ১৯২৯ সালে মধ্যপ্রদেশে আজকের দিনেই জন্মগ্রহণ করেন তিনি।

ভারতীয় চলচ্চিত্র শিল্পে কিংবদন্তী অভিনেতা ও প্লেব্যাক এই গায়ককে সবাই কিশোর কুমার নামেই চেনে। তিনি ছিলেন একাধারে গায়ক, গীতিকার, সুরকার, অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার এবং রেকর্ড প্রযোজক। আজ তার ৮৯তম জন্মদিন।

১৯২৯ সালের ৪ আগস্ট ভারতের মধ্যপ্রদেশের খান্ডোয়াতে মধ্যবিত্ত এক বাঙালি পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। কিশোরকে ঘিরে এক মজার ব্যাপার হলো তার সাথে চার সংখ্যাটির রয়েছে এক অদ্ভুত সর্ম্পক।

জানা যায়, ৪ আগস্ট ৪টার সময় জন্ম গ্রহণ করেন তিনি। পরিবারের ৪র্থ সন্তান ছিলেন। জীবনে তিনি ৪ জনকে বিয়ে করেন। অভিনয় জীবনে চারটি বাংলা চলচ্চিত্রে অভিনয় করেন।

পঞ্চাশের দশকের শেষ দিকে তিনি একজন প্রতিষ্ঠিত কমেডি নায়ক হিসেবে পরিচিতি লাভ করেন। তার অভিনয়ের কায়দা ছিল অন্যদের থেকে সম্পূর্ণ আলাদা।

নিজের নাম আভাষ কুমার গঙ্গোপাধ্যায় হলেও বম্বে টকিজে দাদা অশোক কুমারের সঙ্গে প্রথম কোরাস গাওয়ার সময় নিজের নাম আভাস থেকে কিশোর করে নেন তিনি। ১৩ অক্টোবর ১৯৮৭ সালে মাত্র ৫৮ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান জনপ্রিয় এই শিল্পী।