বাংলাদেশের সড়ক দূর্ঘটনা এখন দূর্ভাবনার বিষয় হয়ে দাঁড়িয়েছে : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়েদুল কাদের

462
gb

নারায়ণগঞ্জ থেকে সাইফুদ্দিন আহমেদ মোক্তার ||

বাংলাদেশে সড়ক দূর্ঘটনা এখন দূর্বাভনার হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার বিকেলে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার সোনাখালী এলাকায় ভারতের মাহিন্দ্রা ও বাংলাদেশের র‌্যাংগ্স গ্রæপের যৌথভাবে প্রতিষ্ঠিত বৃহত্তম গাড়ি সংযোগ প্লান্ট এর উদ্ভোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন তিনি।
গত বৃহস্পতিবার বান্দরবানে ত্রানবাহী ট্রাক উল্টে ১০ জন নিহতের ঘটনায় সেতুমন্ত্রী ওবায়দুল কাদের অদক্ষ চালককেই দায়ী করেন। তিনি বলেন, আমাদের দেশে অদক্ষ চালকরা ফিটনেসবিহীন গাড়ী চালিয়ে বেপরোয়া হয়ে পড়ে, যে কারনে রোহিঙ্গাদের জন্য ত্রান দিতে গিয়ে দূর্ঘটনার শিকার হয়েছে।
ভারতের মাহিন্দ্রা কোম্পানীর সাথে র‌্যাংগস গ্রæপের এদেশে গাড়ী এসেমবল করার উদ্যোগকে একটি যুগান্তকারী পদক্ষেপ বলে মন্তব্য করে সেতুমন্ত্রী বলেন, আমরা আশাবাদি এর ফলে উন্নতমানের গাড়ী তৈরী করে এদেশে মানুষকে পরিবহন খাতে সর্বোচ্চ সেবা দিতে পারবো। ঢাকা শহরে ফিটনেসবিহীন গাড়ীর অবস্থা তুলে ধরে তিনি বলেন, এসব গাড়ীর কারনে আমাদের প্রত্যেকের জীবন দুর্বিসহ হয়ে পড়েছে। তিনি পরিবহন মালিকদের উন্নতমানের যানবাহনের মাধ্যমে মানসম্মত যোগাযোগ ব্যবস্থা চালু ও উন্নত যাত্রীসেবা প্রদানের আহবান জানান। পরে সেতুমন্ত্রী ওবাযদুল কাদের র‌্যাংগস এর এসেমবলকৃত বিভিন্ন গাড়ী পরিদর্শন করে দেখেন।
র‌্যাংগস মটরসের ব্যবস্থাপনা পরিচালক সোহানা রউফ চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা লিমিটিডের চিফ অফ ইন্টারন্যাশনাল অপারেশনস আরবিন্দ ম্যাথিউ, র‌্যাংগস গ্রæপের চেয়ারম্যান আব্দুর রউফ চৌধূরী, ঢাকা সড়ক বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ খান।
র‌্যাংগস মটরসের ব্যাবস্থাপনা পরিচালক সোহানা রউফ চৌধুরী জানান, ৪০ একর জায়গায় প্রতিষ্ঠিত এই প্লান্ট থেকে প্রাথমিকভাবে নতুন মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা লিমিটিডের পিকআপ ভ্যান ও হিউম্যান হলার সংযোজন করলেও ধীরে ধীরে অন্যান্য ব্রান্ডের দেশীয় ব্রান্ডের গাড়িও তৈরী করা হবে। এই প্রতিষ্ঠানটি প্রতি বছর কমপক্ষে ১২৫টি গাড়ি তৈরী করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।