লন্ডনে কাশ্মিরী বিক্ষোভ কারীদের তোপের মুখে পাকিস্থানের ফরেন মিনিষ্টার শাহ মাহমুদ কোরেশী(ভিডিও)

71

লন্ডন থেকে মতিয়ার চৌধুরী ||

লন্ডনে কাশ্মিরী বিক্ষোভ কারীদের তোপের মুখে পাকিস্থানের ফরেন মিনিষ্টার শাহ মাহমুদ কোরেশী। লন্ডন সফরত পাকিস্থানের ফরেন মিনিষ্টার শাহ মাহমুদ কোরেশী সেন্ট্রেল লন্ডনের পার্কলেনস্থ ইন্টারকন্টিনেন্ট হোটেলে অবস্থান করছেন এমন খবর জানাজানি হয়ে গলে বৃটেনে বসবাসরত শত শত কাশ্মিরী নাগরিক হোটেলের সামনে অবস্থান নিয়ে পাকিস্থান বিরোধী শ্লোগান দেয় ও কালপতাকা প্রদর্শন করে। গতকাল ৫ফেব্রæয়ারী মঙ্গলবার লন্ডন সময় সন্ধ্যে পাঁচ ঘটিকা থেকে সাতটা পর্যন্ত কাশ্মিরী নাগরিকরা ব্যনার ফেষ্টুন ও কালো পতাকা হাতে হোটেলের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে।


এসময় বিক্ষোভকারীরা ‘‘না-জিহাদী’’,‘‘নো-পাকিস্থানী’’,‘‘উই-ষ্টন্ড স্যাকুলারিজম’’ ‘‘উই-ষ্টেন্ড ডেমক্রেসী, ‘‘ ফেইক সলিডারিটি নামঞ্জুর-না মঞ্জুর’’, ‘‘জিহাদি সলিডারিটি নামঞ্জুর-নামঞ্জুর’’ ‘‘পাকিস্থানী সলিডারিটি নামঞ্জুর-নামঞ্জুর’’ ইত্যাদি শ্লোগানে শ্লোগানে মুখরিত করে তোলে সমগ্র পার্কলেন এলাকা। জম্মুকাশ্মির ন্যাপ (জে-কে-ন্যাপ) আয়োজিত বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন পাকিস্তানী গোয়েন্দা সংস্থা আইএসআই কাশ্মিরী বিচ্ছিহ্নতা বাদি জিহাদীদের প্রশিক্ষ দিয়ে কাশ্মিরকে অশান্ত করার চেষ্টা করছে। শুধু তাই নয় পাকিস্থানী জঙ্গি সংগঠন লস্করী তৈয়বা,জয়সী মোহাম্মদ ও জামাতি জঙ্গিরা জম্মু কাশ্মিরের অভ্যন্তরে প্রবেশ করে কাশ্মিরকে অশান্ত করার চেষ্টা করে আসছে। পাকিস্থান সরকার জঙ্গিদের প্রকাশ্যেই মদদ দিয়ে আসছে। পাকিস্থান একটি জঙ্গিরাষ্ট্র, পাকিস্থানী জঙ্গিদের দ্বারা কাশ্মির সহ প্রতিবেশী দেশগুলো বার বার আক্রান্ত হচ্ছে।
বক্তারা বলেন সব সময়ই কাশ্মিরের মানুষ সাম্প্রদায়িক সম্পৃতিতে বিশ্বাসী, কশ্মিরের হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খৃষ্টান ভাই ভাই হিসেবে শত শত বছর ধরে সাম্প্রদায়িক সম্পৃতিতে বসবাস করে আসছে, পাকিস্থান সরকারের মদদ এবং আইএসআই‘র পৃষ্টপোষকতায় বিচ্ছিহ্নতাবাদী উগ্রগোষ্টী যুগ যুগ ধরে চলে আসা আমাদের সাম্প্রদায়িক সম্পৃতিকে বিনষ্ট করতে বেপরোয়া হয়ে উঠেছে, এরা পাকিস্থানের মতো জম্মুকাশ্মিরে উগ্রবাদের রাজত্ব কায়েম করতে চায়।
পাকিস্থান বিচ্ছিহ্নতাবী জঙ্গিদের পৃষ্টপোষকতা বন্ধ না করলে এর পরিনাম হবে ভয়াবহ। সমাবেশে জম্মু কাশ্মির ন্যাপ ইউকের প্রেসিডেন্ট সাজ্জাদ রাজার পরিচালনায় বক্তব্য রাখেন ইন্টার ন্যাশনাল উইম্যান নেটওয়ার্ক এর প্রেসিডেন্ট সাঈদা হায়দার, মিস সামিনা রাজা চেয়ারপার্সন ইন্টারন্যাশনাল জেকেন্যাপ, কাসিম জিয়া, সাজিয়া জে ডি, গজনফর খান, রাজা সিকন্দর খান প্রমুখ। এখানে উল্লেখ্য যে পাকিস্থানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের ক্যাবিনেট মেম্বার পাকিস্থানের ফরেন মিষ্টিার মাহমুদ শাহ কোরেশী, ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পার্সন্যাল সচিব আসফ করমানী গতকাল ৪টা ফেব্রয়ারী গেøাবাল পাকিস্থান এন্ড কাশ্মির সুপ্রিম কাউন্সিল নামের একটি সংগঠন আয়োজিত সেমিনারে যোগ দিতে লন্ডন আসেন এবং ওই সেমিনারে তারা বক্তব্য রাখেন। উভয়েই একই হোটেলে অবস্থান করছেন। কাশ্মিরীদের বিক্ষোভ চলাকালে পাকিস্থানের ফরেন মিনিষ্টারকে বহনকারী গাড়িটি হোটেলে প্রবেশ করার সময় কাশ্মিরিরা তাঁকে কালো পতাকা প্রদর্শন করে। এসময় একজন বিক্ষোবকারী কালো পতাকা হতে গাড়িটিকে অবরোধ করতে চাইলে তাঁকে পুলিশ সরিয়ে দেয়।

মন্তব্য
Loading...