মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ সাত কর্মকর্তাকে শাস্তি দিল ইইউ

337

জিবি নিউজ 24 ডেস্ক//

ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা আরোপ করেছে মিয়ানমারের সেনাবাহিনীর শীর্ষ সাত কর্মকর্তার বিরুদ্ধে। সেই নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন রাখাইন রাজ্যের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ওপর নৃশংস হত্যাযজ্ঞে নেতৃত্ব দেওয়া সেনাবাহিনীর এক জেনারেলও।

বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের সাতজন সেনা কর্মকর্তার সম্পদ বাজেয়াপ্ত করাসহ ইউরোপীয় ইউনিয়নে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সেই সঙ্গে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বাড়ানো এবং ইইউ তে প্রশিক্ষণ কিংবা পারস্পরিক সহযোগিতা নিষিদ্ধ করা হয়েছে।

অবশ্য এর আগেও মিয়ানমারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে ইইউ। গত এপ্রিলে ওই তথ্য জানিয়েছে ইইউ। যদিও মিয়ানমারের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ২০১২ সালে স্থগিত করেছিল ইইউ। পরে সে দেশের সেনাবাহিনীর র্বরতা দেখে সিদ্ধান্ত পুনরায় বদলায় ইইউ।

প্রসঙ্গত, আইন শৃঙ্খলা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার অভিযোগে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে রাখাইন রাজ্যে রোহিঙ্গা বিতাড়ন ও নারকীয় হত্যাযজ্ঞ শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। এতে সাত লাখের বেশি রোহিঙ্গা জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসে। সেই ঘটনায় সারাবিশ্বে মিয়ানমার কর্তৃপক্ষের ব্যাপক সমালোচনা শুরু হয়।

মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More