প্রশংসাও ব্যাধি বাঁধাতে পারে

সত্য জানতে হলে বিপক্ষের কথা শুনতে হবে, ভিন্ন মতাদর্শ জানতে হবে। আমি জয়ী হব-অন্ধভাবে এই আত্মবিশ্বাস ঢুকিয়ে যারা আমাকে বিপথগামী করে তারা আমার বন্ধু নয়! 

রাজু আহমেদ। কলাম লেখক।| জিবি নিউজ ||

বন্ধু-বান্ধব, বেষ্টিত সুহৃদ, ঘিরে থাকা পরিধিতে যারা থাকে সবাই আমার মতাদর্শের মানুষ!  কেউ কেউ ভাবে আমি ভুল করছি কিন্তু খাতির খোয়ানোর ভয়ে বলে না!  আমি ভাবতে শুরু করি-আমিই সঠিক!  আমার ফ্রেন্ডলিস্টে বিপক্ষ মতের কেউ নাই!  যারা ছিল তাদেরকে দূর দূর করে তাড়িয়ে দিয়েছি! কাজেই আমি ভুলগুলোকেও সঠিক ধরে ভুলের পাহাড়ে চড়ি!

 

যত কথা হয় সব আমার স্বপক্ষের লোকের সাথে। যত কথা শুনি তা কাছের মানুষের মুখে! যারা আমার স্তুতি করে স্বার্থ আদায় করে। যারা প্রশংসা করে ফুলিয়ে রাখে!  নির্বাচনে দাঁড়িয়ে ভাবি, আমি তো জিতেই গেছি!  কেননা আমার মজলিশে আমার বিপক্ষের কেউ নাই! যে সমাজে আমি মাথা তুলি সে সমাজে আর কেউ প্রতিবাদ করার সাহস রাখে না! কেননা সবাই আমার থেকে সুবিধাভোগী! নিজের ভালো পাগলেও বোঝে!  তারা জানে, বিপক্ষে গেলেই দমন-নীপিড়ন।

 

আমি বুদ্ধিমান, আমি রূপবান-এমন কথা শুনে শুনে আমাকেই আমি হারিয়ে ফেলি! আমার স্বভাব খারাপ, আমার চরিত্রে সমস্যা, আমার কথায় মন্দ, আমার শরীরে গন্ধ-এ কথা কেউ বলে না! সেই সাহস যারা করে তাদের পিষে ফেলি! সকাল-সন্ধ্যা প্রশংসা শুনতে শুনতে সহিষ্ণুতা মরে গেছে! কেউ নিন্দা করলে ইচ্ছা জাগে তারে খুন করি! আমার বিশ্বাস জন্মেছে, আমি ভুল করতে পারি না! 

 

আমি বিরুদ্ধ বিশ্বাস গ্রহন করি না, যুক্তি-তর্কের ধার ধারি না। আমি ধীরে ধীরে মস্ত গোঁয়ারে পরিনত হয়েছি-সে কথা স্তাবকরা বলে না। বলার সাহস থাকলে আর স্তাবকের খাতায় নাম থাকতো না। পা টিপে দিত না! আমার গোয়ার্তুমিতে তারা হাততালি দেয়! আমার মূর্খামিতে তারা নৃত্য করে! এরচেয়ে আনন্দের কিছু তাদের  জন্য ধরাধামে নাই। আমি বুঁনো মানুষের অবয়ব পাই!  তারা স্লোগানে স্লোগানে মাতিয়ে রাখে!

 

মাঝে মাঝে নিন্দা শুনতে হবে। শোধরানো মানুষ, পরিবর্তিত মানুষ সবচেয়ে ভালো মানুষ। উন্নত মানুষ, আদর্শিক মানুষ।  নিজের গণ্ডি পেরিয়ে অন্যের আয়নায় নিজেকে মাঝে মাঝে দেখা উচিত। আমি যা করি, আমি যা বলি, আমি যে পথে চলি সব সঠিক নয়!  যারা আমার সাথে স্বার্থের সম্পর্কে জড়িত,তারা আমাকে শোধরাবার সুযোগ দেবে না। তাতে তাদের ভাগে কম পড়বে। কপালও পুড়বে! যারা আমার নিন্দা করে, যারা সরব সমালোচনা করে তাদের মুখোমুখি হতেই হবে। -অথচ তাদের আসরে যাই না!

 

সত্য জানতে হলে বিপক্ষের কথা শুনতে হবে, ভিন্ন মতাদর্শ জানতে হবে। আমি জয়ী হব-অন্ধভাবে এই আত্মবিশ্বাস ঢুকিয়ে যারা আমাকে বিপথগামী করে তারা আমার বন্ধু নয়!  বরং যারা বলে এই এই কারনে আমি হেরে যেতে পারি, তারাই প্রকৃত পথ প্রদর্শক। আমি শুধরে গেলেই হয়, শঙ্কাগুলো থেকে উৎরে যাওয়া পথ খুঁজলেই হয়!  অন্ধ বন্ধুত্ব সম্পর্কের জন্য হুমকি!    স্তুতি, মিথ্যা প্রশংসা বিকাশের পথে অন্তরায়।

 

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন