Bangla Newspaper

বিশুদ্ধ আত্মা নিয়ে জীবনকে নতুন করে সাজানোর অঙ্গীকারের উৎসব হোক ঈদ

129

মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় ও জাতীয় উৎসব ঈদুল ফিতরের দিনটি অশেষ তাৎপর্য ও মহিমায় অনন্য। মাসব্যাপী সিয়াম সাধনার শেষে শাওয়ালের বাঁকা চাঁদ নিয়ে আসে পরম আনন্দ ও খুশির ঈদ। রোজাদার যে পরিচ্ছন্নতার ও পবিত্রতার সৌকর্য দ্বারা অভিষিক্ত হন, যে আত্মশুদ্ধি, সংযম, ত্যাগ-তিতিক্ষা, উদারতা, বদান্যতা, মহানুভবতা ও মানবতার গুণাবলি দ্বারা উদ্ভাসিত হন। এরই গতিধারার প্রবাহ অক্ষুণ্ন রাখার শপথ গ্রহণের দিন হিসেবে ঈদুল ফিতর সমাগত হয়। এদিন যে আনন্দধারা প্রবাহিত হয়, তা অফুরন্ত পুণ্য দ্বারা পরিপূর্ণ।

ঈদুল ফিতর কেবল একটি খুশির বা আনন্দ উদযাপনের দিন নয়। ঈদ একটি ইবাদাতের নাম। এ দিনটি আমাদের জন্য এক বিরাট নিয়ামত। এ দিনেও বিশেষ কিছু ইবাদাত বা আমল রয়েছে এবং রয়েছে এসব আমল বা ইবাদাতের বিশেষ প্রতিদান।

ঈদ মোবারক!

জিবি নিউজ পরিবারের পক্ষ থেকে পবিত্র ঈদ-উল- ফিতর উপলক্ষে আমাদের সম্মানিত পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা, সকল কর্মকর্তা-কর্মচারী, দেশে ও বিদেশে সকল স্টাফ রিপোর্টার, প্রতিনিধি ও শুভান্যুধায়ীসহ সবাইকে জানাই ঈদুল ফিতরের শুভেচ্ছা ও ভালবাসা। সেই সাথে সকলের জীবনে বয়ে আনুক অনাবিল সুখ,শান্তি, সম্প্রীতি ,সমৃদ্ধি । ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই খুশি। প্রতিবছর এই ঈদকে ঘিরে সবার থাকে অনেক পরিকল্পনা,থাকে অনেক আয়োজন। যেমন ঈদের জন্য নতুন জামা-কাপড় কেনা, ঈদের দিন নতুন পাঞ্জাবি গায়ে দেয়া, ঈদগাহে ঈদের নামাজ আদায় করা,বন্ধু-বান্ধব ও আত্বীয় স্বজনদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করা ইত্যাদি।

এক মাসের রোজার অবসানে তাই ঈদুল ফিতরের উৎসব কেবল ভোজনের মাধ্যমে ইন্দ্রিয়তৃপ্তির উৎসব নয়, বিশুদ্ধ আত্মা নিয়ে জীবনকে নতুন করে সাজানোর অঙ্গীকারেরও উৎসব। আত্মিক পরিশুদ্ধির ফলে দূর হয়ে যাবে সব সংকীর্ণতা ও ভেদাভেদ। পুরো রমজান মাস আমরা যে সংযমের অনুশীলন করেছি, তা আমাদের জীবন চলার সব ক্ষেত্রে সীমা লঙ্ঘনের নেতিবাচক প্রবণতা থেকে রক্ষা করবে—এমনই প্রত্যাশা। অন্যায়, অবিচার, ঘৃণা, বিদ্বেষ, হিংসা, হানাহানি, মানুষের সব নেতিবাচক প্রবণতার রাশ টেনে ধরবে। ঈদ যে আনন্দের বার্তা বয়ে এনেছে, তার মর্মমূলে আছে শান্তি ও ভালোবাসা। পরস্পরের বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী হয়ে ওঠার এক মহান উপলক্ষ ঈদ।

মানুষে মানুষে মিলনের উৎসব যখন আসে, তখন আমাদের এটাও ভাবতে হয় যে আমাদের দেশে সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে বৈষম্য প্রকটতর হচ্ছে। এখনো দারিদ্র্যসীমার নিচে বাস করে বিপুলসংখ্যক মানুষ। খুবই স্বল্পসংখ্যক মানুষের হাতে পুঞ্জীভূত হয়েছে ও হচ্ছে বিপুল পরিমাণ অর্থবিত্ত। এমন বৈষম্য ঈদ উৎসবের সর্বজনীনতা ক্ষুণ্ন করে। ঈদ আমাদের সামষ্টিক জীবনে যে মিলন ও শুভবোধের চর্চার দৃষ্টান্ত স্থাপন করে, তা সঞ্চারিত হোক সবার প্রতিদিনের জীবনযাপনে। নিছক আনুষ্ঠানিকতা নয়, ঈদ হোক জীবনকে নবায়ন করার আহ্বান।

ঈদের আনন্দ হোক সর্বজনীন। এই দিনে সব ভেদাভেদ ভুলে একে অপরকে বুকে জড়ানোর দিন; সাম্য, সৌহার্দ্য, ভালোবাসা, মিলনের দিন। প্রবাসী ও দেশের সবাইকে আবারো জানাই ঈদের শুভেচ্ছা ও ঈদ মোবরক। দোয়া করি আপনাদের ঈদ বয়ে নিয়ে আসুক অনাবিল শান্তি, সমৃদ্ধি এবং ভাল কাজের প্রেরণা। সবার ঈদ কাটুক আনন্দ-উদ্দীপনায় এই শুভ কামনা করি।

শুভেচ্ছান্তে,

জিবি নিউজ পরিবার

Comments
Loading...