Bangla Newspaper

ব্রিটেনের ইমিগ্রেশন সিস্টেমটি দ্রুত সংস্কার প্রয়োজন

488

রাকিব হোসেন রুহেল | জিবি নিউজ২৪.কম | ব্রিটেন ||

অনেক চাপের পর সরকার অবশেষে উইনড্রশ কেলেঙ্কারিতে দ্রুতগতির ব্রিটিশ নাগরিকত্বের মাধ্যমে হস্তক্ষেপ করে, তবে ব্যাপকভাবে ইমিগ্রেশন আইনগুলির জরুরী পর্যালোচনাগুলির জন্য এখন ডাকা হচ্ছে ইউকে ক্ষতিগ্রস্থ ফার্মগুলোকে।

ইংল্যান্ড ও ওয়েলসে আপীল করার জন্য প্রায় অর্ধেক ইমিগ্রেশন সিদ্ধান্তগুলি উচ্ছেদ করা হয়, সেগুলি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে সিস্টেমটির ত্রুটিপূর্ণতার জন্য।

এদিকে আদালতের আপিল বিচারক স্যার স্টিফেন ইরউইন সাম্প্রতিক এক বক্তৃতায় বলেন যে, যুক্তরাজ্যের ইমিগ্রেশন নিয়ম মর্যাদাহানিকর। তিনি আরও বলেন যদি বিচারকদের এই বিদ্বেষপূর্ণ নিয়ম বুঝতে প্রলুব্ধ করে তাহলে কিভাবে সাধারণ জনসাধারণের কাছে প্রত্যাশা করা যেতে পারে?

ব্রিক্সিট ঝুঁকিগুলি যুক্তরাজ্যে অভিবাসী শ্রমিকদের জন্য একটি নিখুঁত ঝড় তৈরি করছে যেমন কানাডা ও অস্ট্রেলিয়ার মত দেশ থেকে প্রতিযোগিতামূলক বৃদ্ধি, যার সংশ্লিষ্ট সরকারগুলি দক্ষ জনগোষ্ঠীকে এগিয়ে যাওয়ার জন্য ইতিবাচকভাবে উৎসাহিত করে। সেক্ষেত্রে যুক্তরাজ্যে তাদের অনেক উদ্বেগ রয়েছে।

হোম অফিসের দক্ষ শ্রমিকেরা তাদের নিয়োগকর্তা টিয়ার ২ নামে পরিচিত ভিসার জন্য স্পন্সর করা যায় তাদের পঞ্চম মাসের জন্য একটি সারিতে আঘাত করা হয়েছে এর অর্থ এই যে ইউ কে কোম্পানিগুলি প্রায়ই দক্ষ নন-ইইউ কর্মচারীদের প্রবেশ অস্বীকার করে থাকে যদি না তারা প্রতি বছর ৫৫,000 পাউন্ডের বেশি বেতন দেয়।

ইইউ এর খসড়া বিল খসড়া ইইউ নাগরিকদের জন্য কিছু সান্ত্বনা প্রদান করে যারা যুক্তরাষ্ট্রে বৈধভাবে ৩১ ডিসেম্বর ২০২০ সালের আগে পাঁচ বছরের জন্য “বাসস্থান প্রয়োজন” নামে পরিচিত। তারা “স্থায়ী স্ট্যাটাস” এর অধিকারী হবে, ঐ তারিখের পরেও তারা যুক্তরাজ্যে বসবাস এবং কাজ করতে পারে।

কিন্তু এই অবস্থা স্বয়ংক্রিয়ভাবে দেওয়া হয় না ব্যক্তিদের আবেদন করতে হবে এবং তারা এই পাঁচ বছরে ছয় মাস ধরে একটি ক্রমাগত সময়ের জন্য ইউকে থাকতে পারে না। ইইউ নাগরিক যারা এই তারিখ আগে আসা কিন্তু যারা এখানে পাঁচ বছর ধরে বসবাস করেনি, যা “প্রাক স্থায়ী” অবস্থা হিসাবে পরিচিত হয় এবং যারা বসবাস এবং এখানে তাদের পাঁচ বছর পর্যন্ত কাজ করতে পারেন সেজন্য আবেদন করতে পারবেন বসতি স্থাপন আবেদন।

ভিসার জন্য আবেদন করার জন্য সরকার এই মাসে ৪ শতাংশ আবেদন ফি বৃদ্ধি করেছে এবং এগুলি ইমিগ্রেশন দক্ষতা সমতার ছাড়াও। ইমিগ্রেশন স্বাস্থ্যসেবার দ্বিগুণ প্রতি বছরে ২০০ পাউন্ড থেকে ৪০০ পাউন্ড প্রক্রিয়া অত্যন্ত ব্যয়বহুল।


যুক্তরাজ্যে অসাধারণ প্রতিভা আকৃষ্ট করার জন্য খুব উদ্বিগ্ন হওয়ার অর্থ হচ্ছে কম দক্ষ কর্মীদের জন্য একটি বাস্তব সমস্যা। উচ্চ দক্ষ কর্মীদের জন্য অনেক বেশি পরিবর্তন হবে না, স্বল্পমেয়াদি দক্ষ কর্মীদের ভবিষ্যত সংকটের সাথে মোকাবিলা করতে হোম অফিসটি টিয়ার ৩ খোলার কথা বিবেচনা করবে না? নিয়মটি জটিল বলে সংশোধন করার জন্য কোনও সংস্কারকে দীর্ঘ সময় লাগবে এবং একটি সত্যিকারের উদ্বেগের বিষয় রয়েছে যে যুক্তরাজ্যে এই সময়ে সময়টি অর্জন করা হবে না। যদিও সাধারণ জনগণের অনুভূতি “খুব সামান্য, অত্যধিক দেরী” এর মধ্যে একটি, সবসময় একটি উপায় আছে। প্রক্রিয়াটি আরো সোজা করার জন্য বিধিনিষেধের প্রয়োজন, তবে সরকারকে এটি করার জন্য তেমন আগ্রহ নেই।

source :independen

 

 

Comments
Loading...