Bangla Newspaper

মাযাহিরুল উলুম লন্ডনে মাইলেন্ড মসজিদে তাফসিরুল কুরআন খতম সম্পন্ন

56

মাযাহিরুল উলুম লন্ডনের ইমাম ও খতিব বৃটেনের স্বনামধন্য আলেমেদ্বীন হাফিজ মাওলানা নাজির উদ্দিন, সুদীর্ঘ ১৬ বৎসর যাবত মাইল্যান্ড মসজিদে পবিত্র কুরআনের ধারাবাহিকভাবে তাফসির করে আসছেন।
গত ৯ই মার্চ শুক্রবার বাদ এশা পূর্বলন্ডনের মাইল্যান্ডস্থ মাযাহিরুল উলুম লন্ডনে এর সমাপনী বা খতম ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মাওলানা জমশেদ আলী, প্রধান অতিথি ছিলেন শায়খ মাওলানা আসগর হোসাইন, বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন বিশিস্ট মিডিয়া ব্যক্তিত্ব শায়খ আব্দুর রহমান মাদানী, মাযাহিরুল উলুম লন্ডনের প্রিন্সিপাল শায়খ এমদাদুর রহমান আল-মাদানী, কেন্টিসটাউন বায়তুল আমান মসজিদের ঈমাম ও খতিব হাফিজ মাওলানা ওয়াহিদুজ্জামান ইকবাল, ফরেস্ট গেইট মসজিদের খতিব মাওলানা হেলাল উদ্দিন, মাওলানা আক্তার আহমদ সহ উলামায়ে কেরাম, কমিউনিটি ব্যক্তিবর্গ ও মুসল্লিয়ানে কেরাম।
দীর্ঘ ১৬ বছর পর পবিত্র কোরআনের সম্পূর্ণ তাফসিরের সমাপনী পর্ব পেশ করেন হাফিজ মাওলানা নাজির উদ্দিন। তাফশীর শেষে তিনি মহান আল্লাহ তায়ালার কাছে শুকরিয়া আদায় করেন। তিনি বলেন দীর্ঘ ১৬ বছরের তাফসিরে অনেক মুসল্লিয়ানে কেরাম উপস্থিত ছিলেন যারা আজ আমাদের মাঝে নেই তাদের রুহের মাঘফেরাত কামনা করছি। আর যারা দুনিয়াতে বেঁচে আছেন আল্লাহ যেন সুস্থ সবলভাবে বেঁচে থাকার তৌফিক দান করেন এই দোয়া করছি।
প্রধান অতিথি মাওলানা শায়খ আসগর হোসাইন বলেন আমার এই দীর্ঘ বয়সে প্রথমবারের মতো কোন তাফসিরের খতমে শরীক হলাম। তিনি হাফিজ মাওলানা নাজির উদ্দিনের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করেন।
মাওলানা আবদুর রহমান মাদানী বলেন তাফসিরের মাধ্যমে পবিত্র কোরআন মজীদকে উপস্থাপন করে খতম অত্যন্ত দরূহ বিষয়। এই জন্য অনেক পড়াশোনা ও গবেষণার প্রয়োজন হয়। মাওলানা নাজির উদ্দীন অত্যন্ত ধৈর্য্য ও গুরুত্বের সহীত তা সম্পন্ন করতে পেরেছেন।
মাওলানা এমদাদুর রহমান মাদানী বলেন- তাফসির মাহফিলে ২০০২ সাল থেকে শুরু আজকে ২০১৮ সাল দীর্ঘ ১৬ বছরে মাওলানা নাজির উদ্দিন অত্যন্ত পরিশ্রম করে যতœ সহকারে সমাপ্ত করতে পেছেয়েন। তাফসির মাহফিল গুলোতে মুসল্লিগণ উপস্থিত থাকার আহবান জানান।
হাফিজ মাওলানা নাজির উদ্দিনের দোয়ার মাধ্যমে সমাপ্ত হয়। পরে স্থানীয় মুসল্লিগণের পক্ষ থেকে রাতের খাওয়ারের ব্যবস্থা করা হয়।

Comments
Loading...