ভ্রমন সাহিত্যে বাংলা একাডেমী পুরস্কারের জন্য মনোনীত হলেন বিয়ানীবাজারের শাকুর মজিদ

1,031
gb

জিবিনিউজ24 || 

মুকিত মুহাম্মদ, বিয়ানীবাজারঃ
ভ্রমণ সাহিত্যে বাংলা একাডেমী পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বিশিষ্ট স্থপতি, নাট্যকার, লেখক শাকুর মজিদ। শনিবার (আজ) বাংলা একাডেমী আনুষ্ঠানিক ভাবে এই পুরস্কারের জন্য তার নাম ঘোষণা করে।
বিশ্বের নানা দেশ ঘুরে তাঁর রচিত ভ্রমণ কাহিনী এরই মধ্যে বোদ্ধা মহলে আলোচিত হয়েছে। এ পর্যন্দেত খ্যাতিমান প্রকাশনি থেকে শাকুর মজিদের ২১টি ভ্রমণ গ্রন্থ প্রকাশিত হয়েছে।
পুরস্কার প্রাপ্তীর এক প্রতিক্রিয়া দেশে দেশে ঘুরে যে ভ্রমণ সাহিত্য রচনা করেছি বাঙলা একাডেমী পুরস্কার পাওয়ায় আজ সেটি আনুষ্ঠানিক স্বীকৃতি পেলো।
শাকুর মজিদ’র বাড়ি সিলেটের বিয়ানীবাজার উপজেলার মাথিউরা ইউনিয়নের দোয়াখা এলাকায়।
২০১৭ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে শাকুর মজিদ ছাড়াও আরও ১১ জনের নাম ঘোষণা করা হয়েছে। একাডেমির শহিদ মুনীর চৌধুরী সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পুরস্কারপ্রাপ্তদের বিশিষ্ট লেখক, কবি ও গবেষকদের নাম ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৭ পুরস্কারপ্রাপ্তরা হলেন, কবিতায় মোহাম্মদ সাদিক ও মারুফুল ইসলাম, কথাসাহিত্যে মামুন হোসাইন, প্রবন্ধে অধ্যাপক মাহবুবুল হক, গবেষণায় রফিকউল্লাহ খান, অনুবাদে আমিনুল ইসলাম ভূঁইয়া, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে কামরুল ইসলাম ভূঁইয়া ও সুরমা জাহিদ, আত্মজীবনী/স্মৃতিকথা/ ভ্রমণে শাকুর মজিদ, বৈজ্ঞানিক কল্পকাহিনিতে মোশতাক আহমেদ,নাটকে মলয় ভৌমিক এবং শিশুসাহিত্যে ঝর্ণাদাশ পুরকায়স্থ।
বিজয়ীরা প্রত্যেককে এক লাখ টাকা, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে।
আগামী পহেলা ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্ত লেখকদের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেবেন।
শনিবারের বাংলা একাডেমির কার্যনির্বাহী পরিষদ এ বছরের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের নাম অনুমোদন করেন। আসাদ চৌধুরীর সভাপতিত্বে এ বৈঠকে উপস্থিত ছিলেন আবুল হাসনাত, মামুনুর রশীদ
অধ্যাপক সৈয়দ মনজরুল ইসলাম, অধ্যাপক ফকরুল আলম, কবি রুবি রহমান এবং বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।
পুরস্কার ঘোষণার সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমির পরিচালক শাহিদা খাতুন, ড. জালাল আহমেদ প্রমুখ।