জুলাই মাসে ব্যাপকভাবে টিকাদান শুরু হবে: প্রধানমন্ত্রী

  জিবিনিউজ 24 ডেস্ক //

জুলাই মাসে দেশে ব্যাপকভাবে টিকাদান অভিযান শুরু হবে এই আশ্বাস দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সবার জন্য বিনামূল্যে টিকা নিশ্চিত করবে সরকার। করোনা টিকা সংগ্রহের জন্য যত টাকা লাগুক সরকার তা ব্যয় করবে।

মঙ্গলবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

 

তিনি বলেন, আমি ইতিমধ্যে ঘোষণা দিয়েছি, সরকার সবার জন্য বিনামূল্যে টিকা নিশ্চিত করবে। এ লক্ষ্যে প্রয়োজনীয় টিকা সংগ্রহের জন্য আমরা তহবিল সরবরাহ করব, যতই প্রয়োজন হোক।

টিকা সংগ্রহের জন্য সরকার জাতীয় বাজেটে ১৪ হাজার ২০০ কোটি টাকা ব্যয় করেছে জানিয়ে শেখ হাসিনা বলেন, আমরা ৮০ শতাংশ মানুষকে পর্যায়ক্রমে টিকা দেওয়ার আওতায় আনার পরিকল্পনা নিয়েছি। এ সময় তিনি বলেন, সরকার যখন গবেষণা পর্যায়ে ছিল তখন টিকা উন্নয়নকারী দেশগুলির সাথে যোগাযোগ শুরু করে এবং টিকার আগাম অর্থ সরবরাহ করে। কিন্তু করোনা সংক্রমণ ব্যাপক বৃদ্ধি পাওয়ায় ভারত সমস্যায় পড়ে যায়। তাই দেশটি টিকা রপ্তানি বন্ধ করে দেয়।

প্রধানমন্ত্রী বলেন, আমরা এখন টিকার ব্যবস্থা করেছি। আমাদের আর কোনও সমস্যা হবে না (টিকা সংগ্রহের ক্ষেত্রে)। সরকার চীন, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য টিকা উৎপাদনকারী দেশ এবং সংস্থাগুলির সংস্পর্শে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, তার সরকার ইতিমধ্যে বিভিন্ন উৎস থেকে ১.১৪ কোটি টিকা সংগ্রহ করেছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, আমরা আশা করছি এই জুলাই থেকে আরো অনেক টিকা আসবে এবং আমরা টিকাদান ব্যাপকভাবে শুরু করতে পারবো।

শেখ হাসিনা বলেন, প্রবাসী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে। বিদেশের কর্মস্থলে পৌঁছে তাদের যেন কোয়ারান্টাইনে থাকতে হয়। করোনা মহামারি অব্যাহত থাকায় স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, গত বছর সরকার সফলভাবে প্রথম ঢেউকে মোকাবেলা করেছে। সেই অভিজ্ঞতা ব্যবহার করে চলমান দ্বিতীয় ঢেউ মোকাবিলা করতে আমরা দ্রুত কার্যকর পদক্ষেপ নিয়েছি। ইনশাআল্লাহ, আমরা মহামারি মোকাবিলার মাধ্যমে জনস্বাস্থ্য এবং জনজীবনকে রক্ষা করতে সক্ষম হবো।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন