বাংলাদেশের কাছে যে কারণে কৃতজ্ঞ লাটভিয়ার সরকার ও জনগণ  

60
gb

মাঈনুল ইসলাম নাসিম : 

বাংলাদেশের প্রতি লাটভিয়া সরকার ও দেশটির জনগণ বিশেষভাবে কৃতজ্ঞ থাকার কথা জানালেন লাটভিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-ওশেনিয়া ডেস্কের শীর্ষস্থানীয় কমকর্তা জিগমুন্ডস জামোকিস। ১৬ নভেম্বর শনিবার লাটভিয়ার রাজধানী রিগার রেডিসন ব্লু কনফারেন্স হোটেলে অনুষ্ঠিত ইউরোপের ৩০টি দেশের প্রবাসী বাংলাদেশিদের আন্তঃদেশী কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশনের (আয়েবা) কার্যনির্বাহী পরিষদের ১৭তম সভার উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছিলেন তিনি। লাটভিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রভাবশালী ঐ কর্মকর্তা বলেন, “২৮ বছর আগে লাটভিয়ার পূর্ণ স্বাধীনতা প্রাপ্তির ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণে যে ক’টি দেশ আমাদেরকে প্রথম স্বীকৃতি প্রদান করেছিল, বাংলাদেশ তার মধ্যে অন্যতম। বন্ধুত্বের পথ বেয়ে বাংলাদেশের সাথে কূটনৈতিক সম্পর্ক আগামী দিনে আরো সুসংহত ও জোরদার করতে লাটভিয়া সরকার আগ্রহী”। 

উদ্বোধনী অধিবেশনে বিশেষ অতিথি ছিলেন লাটভিয়া সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট এন্ড ডেভেলপমেন্ট এজেন্সি অব লাটভিয়ার হেড অব ইনভেস্টমেন্ট প্রমোশন টমস স্টুরিটিস। লাটভিয়া সরকার তাদের দেশে কীভাবে বিভিন্ন সেক্টরে বিদেশী বিনিয়োগ উৎসাহিত করছে, তা সবিস্তারে জানান তিনি। আয়েবা’র তরফ থেকেও ভিডিও ডকুমেন্টারির মাধ্যমে তুলে ধরা হয় উন্নয়নের রোডম্যাপে বাংলাদেশ যেভাবে আজ অর্থনৈতিক সমৃদ্ধির পথে দ্রুতগতিতে অগ্রসরমান। বাংলাদেশ ও লাটভিয়া দুই দেশের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে এর আগে দিনের কর্মসূচীর সূচনা হয়। অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশনের (আয়েবা) সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদীনের স্বাগত ভাষণের পর সংগঠনের গত ৭ বছরের অর্জন ও অগ্রগতি তুলে ধরেন আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ।

বাংলাদেশ কমিউনিটি ইন লাটভিয়ার প্রেসিডেন্ট তারেক আহমদের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাজধানী রিগার মাইগ্রেশন সার্ভিস সেন্টার দ্য সোসাইটি ‘শেল্টার’ সেফ হাউসের প্রধান নির্বাহী গুন্টা ভিক্সনে, আয়েবা’র উপদেষ্টা ও পোল্যান্ডের কাতোভিচে দায়িত্বরত বাংলাদেশের অনারারি কনসাল ইঞ্জিনিয়ার ওমর ফারুক, আয়েবা’র চার সহ- সভাপতি আহমেদ ফিরোজ, ফখরুল আকম সেলিম, ড. ফরহাদ আলী খান ও রানা তাসলিম উদ্দিন, দুই যুগ্ম মহাসচিব এম এ রব মিন্টু ও শরিফ আল মোমিন, বিজনেস এফেয়ার্স সেক্রেটারি সুব্রত ভট্টাচার্য শুভ, আইটি এফেয়ার্স সেক্রেটারি মনির আহমেদ, ইন্টারন্যাশনাল এফেয়ার্স সেক্রেটারি আজহারুল হক ফেরদৌস, বাংলাদেশ কোঅর্ডিনেটর তানবির সিদ্দিকী, এক্সিকিউটিভ মেম্বার মাহারুল ইসলাম মিন্টু, টি এম রেজা, ইকরাম ফরাজী, পারভেজ মনোয়ার ও মাঈনুল ইসলাম নাসিম। 

প্রবাসীদের জন্য বিশেষ পেনশন প্রকল্পের একটি খসড়া সভায় উপস্থাপন করেন ভিয়েনার কমিউনিটি ব্যক্তিত্ব পারভেজ মনোয়ার। ঢাকার কাঠাঁলবাগান এলাকায় গত আগস্টে এসি বিস্ফোরণে মর্মান্তিকভাবে নিহত আয়েবা’র এক্সিকিউটিভ মেম্বার ও যাদুশিল্পী মনিরুজ্জামান লিটনের আত্মার শান্তি কামনা করে এক মিনিট নিরবতা পালন ও বিশেষ মোনাজাত করা হয়। ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত আয়েবা নেতৃবৃন্দ বিকেলের ওয়ার্কিং সেশনে অংশ নেন। গৃহীত সিদ্ধান্ত মোতাবেক ২০২০ সালের ৩০-৩১ মে ইউরোপে অনুষ্ঠিত হবে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশনের (আয়েবা) ৩য় গ্র্যান্ড কনভেনশন। বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্য একটি বিশেষ সেশন থাকবে উক্ত গ্র্যান্ড কনভেনশনে। প্রেস্টিজিয়াস এই ইভেন্টের ভেন্যু ডিসেম্বরে চূড়ান্ত হবে। আয়েবা’র ১৮তম এক্সিকিউটিভ মিটিং ২৫ জানুয়ারি ২০২০ প্যারিসে আয়েবা সদর দফতরে অনুষ্ঠিত হবে। নিয়মিত বার্ষিক কর্মসূচির অংশ হিসেবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারি ২০২০ বাংলাদেশের রাজধানী ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে আয়েবা’র তরফ থেকে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে গভীর শ্রদ্ধা জানানো হবে বায়ান্ন’র ভাষা শহীদদের প্রতি। 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More