চালু হলো ‘প্রথম পর্যটন ভিত্তিক অগমেন্টেড রিয়েলিটি অ্যাপ’ ব্রাহ্মণবাড়িয়া এআর

72

ফেসবুক ভিত্তিক সামাজিক সংগঠন ‘আমরাই ব্রাহ্মণবাড়িয়া’ বাংলাদেশে প্রথমবারের মতো দর্শনীয় স্থান নিয়ে চালু করেছে অগমেন্টেড রিয়েলিটিভিত্তিক অ্যাপস ‘ব্রাহ্মণবাড়িয়া এআর’। অ্যাপসটি তৈরি করছে ঢাকার ‘বাগবাইট স্টুডিও’ নামক একটি প্রতিষ্ঠান।

বাগবাইট স্টুডির প্রতিষ্ঠাতা দেবাশীষ সরকার ও পরিচালক ব্রাহ্মণবাড়িয়ার সন্তান মহিবুল হক বলেন, ‘আমাদের প্রতিষ্ঠানের শীমু ফেরদৌস ও জিয়াউল করিমসহ আমরা চারজন দুই মাস সময়ে এই অ্যাপসটি তৈরি করেছি। অ্যাপসে একটি কণ্ঠ (ভয়েস ওভার) রয়েছে। অ্যাপসে অন্তর্ভুক্ত ব্রাহ্মণবাড়িয়ার পাঁচটি দর্শনীয় স্থান সম্পর্কে শোনা যাবে। প্লে স্টোর থেকে যে কেউ এটি ডাউনলোড করতে পারবেন। তারা বলেন, পর্যটন নিয়ে এই ধরনের অ্যাপস বাংলাদেশে প্রথম।

পর্যটনভিত্তিক দর্শনীয় স্থান নিয়ে অগমেন্টেড রিয়েলিটি ভিত্তিক অ্যাপসে সংযোজন করা হয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলার নিয়াজ মুহাম্মদ ফারুকী পার্কের স্মৃতিসৌধ, জেলা শহরের মেড্ডা এলাকার দীর্ঘতম প্রতিমা কালভৈরব মন্দির, সরাইল আরিফাইল মসজিদ, মুক্তিযুদ্ধের সময় শহীদ কসবার উপজেলার গণকবর ‘কুল্লা পাথর’ ও আখাউড়া উপজেলায় শায়িত বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের সমাধি।

এই অ্যাপসের মাধ্যমে দর্শনীয় স্থানের সব তথ্য এবং পুরো জায়গা অনলাইনের মাধ্যমে বিচরণ করা যাবে। আস্তে আস্তে জেলার সব উল্লেখযোগ্য জায়গা এই অ্যাপসে যুক্ত করা হবে।

অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের গুগল প্লে স্টোর থেকে এটি ডাউনলোড করা যাবে।

অ্যাপসটি ডাউনলোড করতে ক্লিক করুন এখানে

মন্তব্য
Loading...