বঙ্গবন্ধু সেতুর উত্তরে রেলের জন্য ডাবল লাইনের সেতু নির্মাণ করা হবে -রেলমন্ত্রী সুজন

99
gb

নীলফামারী জেলা প্রতিনিধি ||

রেলমন্ত্রী এ্যাডঃ নুরুল ইসলাম সুজন বলেছেন, বঙ্গবন্ধু সেতুর তিন’শ গজ উত্তরে রেলের জন্য ডাবল লাইনের একটি সেতু নির্মাণ করা হবে। জাপানী অর্থায়নে খুব শীঘ্রই এই সেতু নির্মাণের বিষয়টি নিশ্চিত করা হবে। মঙ্গলবার(২২শে জানুয়ারি) দুপুরে নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ সব কথা বলেন।

তিনি বলেন, বিএনপির শাসনামলে গোল্ডেন হ্যান্ডশেকের নামে এক সাথে ১০ হাজার রেলকর্মচারীকে চাকরীচ্যুত করা হয়েছে। বিএনপি হাতে মৃত দেশের রেলকে বাঁচাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক রেল মন্ত্রণালয় গঠন করে বিগত সাত বছরে রেলের উন্নয়নে প্রায় ৩৯ হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করেছেন। দেশ বিদেশের রোল মডেল টানা তৃতীয়বারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবার নতুন আঙ্গিকে রেলকে আরো সুজ্জিত ভাবে সাজানো হবে। দেশের প্রতিটি এলাকায় আন্তঃনগর ও মেইল ট্রেন সার্ভিস চলবে। রেলওয়ের উন্নয়নে সরকার ৪৫টি উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে। এর একটি হল ৪০টি ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক (ডিই) লোকোমোটিভ (ইঞ্জিন) ক্রয়। এ জন্য ইঞ্জিন সংকট কাটাতে ৪০টি ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক (ডিই) লোকোমোটিভ (ইঞ্জিন) কিনতে সম্প্রতি চুক্তিও করা হয়েছে। এসব লোকোমোটিভ সরবরাহ করবে আমেরিকান কো¤পানী মেসার্স প্রোগ্রেসিভ রেল ইউএসএ। এতে সরকারের খরচ হবে ১ হাজার ১২৩ কোটি ৫ লাখ টাকা। এ ছাড়াও আরো নতুন কোচ যাত্রী পরিবহনের জন্য সংযুক্ত করা হবে। আমরা ধাপে ধাপে রেলপথ গুলো ডবল লাইনে নিয়ে আসব।
রেলের উন্নয়নে এখন ৪৮টি প্রকল্প রয়েছে। এর মধ্যে ৪৩টি প্রকল্প রেললাইন স্থাপন, সংস্কার, নতুন লাইন স্থাপনের সম্ভাব্যতা যাচাই সংক্রান্ত। বাকি পাঁচটি প্রকল্পে ইঞ্জিন কেনাসহ অন্যান্য উন্নয়নকাজ অন্তর্ভুক্ত বলে জানান রেলমন্ত্রী।সৈয়দ রেলকারখানা পরিদর্শনে সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রেল মন্ত্রনালয়ের অতিরিক্ত মহাপরিচালক শামসুজ্জামান, পশ্চিমা ল রেলের জেনারেল ম্যানেজার (জিএম) আমিরুজ্জামন, সিও এইচ বেলাল হোসেন সরকার, সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্বাবধায়ক মুহাম্মদ কুদরত-ই খুদা, নীলফামারী জেলা প্রশাসক নাজিয়া শিরিন, পুলিশ সুপার মুহাঃ আশরাফ হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও নীলফামারী পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ,সদর মহিলা ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা প্রমুখ ।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More