একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ব্রিটিশ পার্লামেনেট তীব্র সমালোচনা

96
gb

জিবি নিউজ২৪.কম ||

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নামে পাতানো নির্বাচনে ভোট ডাকাতি, বিরোধী প্রার্থীর উপর হামলা, কর্র্মী সমর্থকদের উপর হামলা, ভোটের আগেরদিন ও ভোটের দিন ২১ জন হত্যার প্রতিবাদে মানবাধিকার সংগঠনক ভয়েস ফর বাংলাদেশ এর উদ্যেগে গত ৫ ফেব্রæয়ারী ব্রিটিশ পার্লামেন্টের উচ্চ কক্ষ হাউস অফ লর্ডসে এক আন্তর্জাতিক সামিনার অনুষ্ঠিত হয়। হাউস অব লর্ডের প্রভাবশালী লর্ড সদস্য এন্ড্রু স্টানেলের সভাপতিত্বে ভয়েস ফর বাংলাদেশের প্রতিষ্ঠাতা আতাউল্যাহ ফারুকের পরিচালনায় আলোচনা করে ব্রিটিশ এমপি, হাউজ অব লর্ডস সদস্য, ইউরোপিয়ান কমিশন প্রতিনিধি, এমনেস্টী ইন্টারন্যাশনাল প্রতিনিধ, আন্তর্জাতিক আইনজীবী সহ অনেকেই আলোচনায় অংশগ্রহণ করেন। বক্তাগণ একাদশ সংসদ নির্বাচন একতরফা হয়েছে বলে এর তীব্র নিন্দা ও সমালোচনা করেন। তাঁরা বলেন বিবিসি, সিএনএন ও অন্যান্য আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে নির্বাচন কারচুপি স্পষ্টতা ফুটে উঠেছে। বিবিসির রিপোর্টে দেখা যায় আগেই ব্যালট বাক্স ভরে রাখা হয়েছে। একটা দেশের জাতীয় নির্বাচনে এটা হতে পারে না। এসব কারচুপি আন্তর্জাতিক বহল অবশ্যই অবলোকন করছে।
ইউরোপীয়ান কমিশন লন্ডন শাখা রাজনীতিক বিভাগের প্রধান ইয়ান ক্রুশ বলেনÑ একাদশ জাতীয় সংসদ নির্বাচন ইউরোপিয় ইউনিয়ন গভীরভাবে পর্যবেক্ষন করছে এবং ইউরোপিয় ইউনিয়ন এধনের নির্বাচনের পক্ষে না।
এমনেস্টী ইন্টারন্যাশনাল এর সাবেক দক্ষিণ এশীয় বিষয়ক প্রধান আব্বাস ফাইজ বলেন শেখ হাসিনা বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পালন করার জন্য জোর করে ক্ষমতায় আছেন। শেখ হাসিনা বাংলাদেশের ৫০ বছর পূর্তি উপলক্ষে বিভন্ন দেশের রাষ্ট্র প্রধানদের দাওয়াত দেবেন এবং এই নির্বাচনকে বৈধ করবেন। আন্তর্জাতিক শিকৃতি লাভ করার চেষ্টা করবেন। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট চুরির সত্যিকারের দৃশ্য আন্তর্জাতিক মহলে তুলে ধরার জন্য সকলের প্রতি আহŸান জানান।
আন্তর্জাকি আইনজীবি ব্যারিস্টার টোবি ক্যাডম্যান বলেন- বাংলাদেশে আইনের শাসন গত ১০ বছর যাবৎ নেই তা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে প্রতীয়মান হয়। তিনি একজন সাবেক প্রধানমন্ত্রীকে অন্যায়ভাবে বন্দী রাখায় বর্তমান সরকারের সমালোচনা করেন।
এক প্রশ্নের জবাবে হাউস অব লর্ডের সিনিয়র লর্ড সদস্য এন্ড্রু স্টানেল বলেন- রাজনৈতিক মামলায় আটককৃত বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার প্রতি অবিচার এবং অন্যায় করা হচ্ছে। তিনি সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষন করেন। বক্তব্য রাখেন পল স্কোলী এমপি, লর্ড হোসাইন, মানবাধিকার কর্মী স্টীব জন, বাংলাদেশ স্টুডেন্টস ইউনিয়ন এর আযবহায়ক এস এইচ সোহাগ, ভয়েস ফর বাংলাদেশের যুক্তরাজ্য শাখার আওবায়ক ফয়সাল জামিল প্রমুখ।
আয়োজক কমিটির পক্ষে উপস্থিত ছিলেন কানিজ ফাতিমা, আব্দুর রাহিম, নূর হোসেন, আকলিমা ইসলাম, মনোয়ার মোহাম্মদ, আবুল হোসেন নিজাম, লুৎফর রহমান লিঙ্কন, ফরহাদ হোসেন, জাহাঙ্গীর শিকদার, অঞ্জনা আলাম, লুনা সাবিরা, আবদুল্লাহ আল মামুন, পারভেজ আজম, আবদুল্লাহ আল নোমান, জাহাঙ্গীর চৌধুরী, সোহরাওয়ার্দি শুভ, নাজিয়া আকবর, কাওছার হোসেন, আব্দুল ওয়াহাব রুবেল, কামরুল হাসান, ফয়সাল আহমেদ, মোহাম্মদ আলামিন, আল কবির আব্দুল ওয়াহাব, একলিমুর রাজা চৌধুরী মান্না, ফজলে রহমান পিনাক, মো: সাদেকুল ইসলাম, মোহাম্মদ সালেকিন মিয়া, আবদুল কাদের জিলানী, মোহাম্মদ জে এস চৌধুরী হীরা, এইচ এম আলফি সানি রাতুল, মো: শামসুল ইসলাম, রুবেল আহমদ, মো: কামরুল হাসান, মো: মারুফ আদনান চৌধুরী, আবদুস শুক্কুর, এম আই হোসাইন রাসেল, রফিকুল ইসলাম, মোহাম্মদ মুরাদ, মোহাম্মদ আসাদ তুসার, নাজমুল আহসান, মো: মহিন উদ্দিন (ফয়সাল), মোহাম্মদ মুনিরুজ্জামান জনি, মো: আসাদ প্রমুখ।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More