Bangla Newspaper

ব্রিটেনে কিরাত প্রতিযোগিতা ‘কিউ ফেক্টরের ৬ষ্ট আসর সম্পন্ন

36

জিবি নিউজ24 ডেস্ক //

ব্রিটেনে কোরআনের কিরাত প্রতিযোগিতার আসর ‘কিউ ফেক্টরের‘ ৬স্ট গালা ডিনার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে গত ২ ডিসেম্বর রবিবার পূর্ব লন্ডনের রয়েল রিজেন্সি হলে। ২০১৩ সাল থেকে মুসলিম কমিউনিটির শিক্ষার্থীদের জন্য কোরআনের কিরাত প্রতিযোগিতার আয়োজন করে আসছে গ্লোবাল এইড ট্রাস্ট। কিউ ফেক্টর নামে আয়োজিত এ বছরে কিরাত ও বক্তৃতা প্রতিযোগিতায় ৬ জনকে বিজয়ী ঘোষণা করে পুরস্কার দেয়া হয়। কিউ ফেক্টর হচ্ছে চ্যারিটি সংগঠন গ্লোবাল এইড ট্রাস্টের শিক্ষা মূলক প্রোগ্রাম। এ প্রোগ্রাম বিগত ৬ বছর যাবত অনুষ্ঠিত হয়ে আসছে।

এ বছরেও প্রায় ১৫০০ এর অধিক প্রতিযোগী দু‘টি গ্রুপে অংশনেয়। প্রতিযোগিতার বিভিন্ন ধাপ শেষে মোট ১২ জন ফাইনালে অংশগ্রহণ করে। এর মধ্য থেকে মোট বিজয়ী ৬ জনের মধ্যে জুনিয়র গ্রুপে ৩জন ও টিন গ্রুপ ৩ জনকে পুরস্কৃতি করা হয়। প্রথম পুরস্কার ১০০০, দ্বিতীয় পুরস্কার ৭৫০ এবং তৃতীয় পুরস্কার ৫০০ পাউন্ডসহ সার্টিফিকেট ও ক্রেস্ট প্রদান করেন অনুষ্ঠানের অতিথিরা। ৭ থেকে ১২ বছর বয়সীদের জুনিয়র গ্রুপে ১ম স্থান অধিকার করে বার্মিংহামের ১০ বছর বয়সী প্রতিযোগি ওয়াকিল রহমান, ১ম রার্নাসআপ হয় লন্ডনের প্রতিযোগি ১১ বছর বয়সী মোহাম্মদ নাঈম আহমদ, দ্বিতীয় রানার্সআপ হয় লন্ডনের ১১ বছর বয়সী প্রতিযোগি ইয়াহইয়া আলী। ১৩ থেকে ১৯ বছর বয়সী টিন গ্রুপে ১ম স্থান করে লন্ডনের প্রতিযোগি ১৪ বছর বয়সী ইব্রাহিম আজাদ, প্রথম রানার্সআপ হয় ১৪ বছর বয়সী লন্ডনের প্রতিযোগি হুমায়রা সিদ্দিকা, দ্বিতীয় রানার্সআপ হয় লন্ডনের প্রতিযোগিত ১৫ বছর বয়সী হামিদুল ইসলাম। পুরুস্কার গ্রহনের সময় বিজয়ীদের অভিভাবগন উপস্থিত ছিলেন।

কিউ ফেক্টর কোরআন প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জর্ডান আউকাফ ইসলামিক মন্ত্রণালয়ের বিশিষ্ট ক্বারী শেখ ইসা মাহমুদ সালেম হাইনেহ।
ব্যারিস্টার আরিফ চৌধুরী ও শেখ আব্দুল বাছির আল মাসুম এর পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে গ্লোবাল এইডের চেয়ারম্যান শেখ আব্দুর রহমান মাদানী স্বাগত বক্তব্য রাখেন। সবাইকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন গ্লোবাল এইডের সিইও এ এসএম আশরাফ মাহমুদ উজ্জল।

অনুষ্ঠানে ইষ্ট লন্ডন মসজিদের ইমাম শেখ আব্দুল কাইয়ূম প্রতিযোগি ও সকল আগত অতিথিদের উদ্দেশ্যে নসিহা পেশ করেন। বক্তব্য রাখেন অনুষ্ঠানের মিডিয়া পার্টনার চ্যানেল এস এর ফাউন্ডার মাহি ফেরদৌস জলিল, ও সিইও তাজ চৌধুরী, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি মেয়র সিরাজুল ইসলাম, মিডিয়া ব্যক্তিত্ব ড. আবুল কালাম আজাদ, গ্লোবাল এইডের পার্টনার সংগঠন ইউকেআইএম এর হেড অব রিলিফ মোহাম্মদ রিয়াজ, ইসলাম চ্যানেলের ফায়াজ ইউসুফজাই,

অনুষ্ঠানে কিউ ফেক্টরের উপস্থাপক আসিফ নজরুল, শেখ আব্দুল বসির সহ সকল জাজদের মধ্যে সার্টিফিকেট সহ সকল গিফট তুলে দেয়া হয়। অনুষ্ঠানে সকল কোয়ার্টার ফাইনালিস্ট ও সেমি ফাইনালিস্টদের মধ্যে সার্টিফিকেট এবং ক্রেস্ট তুলে দেয়া হয়।

সর্বশেষে ১২ জন ফাইনালিস্টদের মধ্যে ক্রেস্ট ও পুরস্কারের চেক এবং ক্রেস্ট তুলে দেয়া হয়। এ সময় গ্লোবাল এইডের এডভাইজার এবং ট্রাস্টি ড: জিয়াউল হক, শেখ আবু সাইদ আনসারি, শেখ তারিক নসরুল্লাহ, ড. আখতারুজ্জামান, ড. কামরুল হাসান, হাফিজ আবু তাহের উপস্থিত থেকে তাদের মধ্যে পুরস্কার তুলে দেন।
ফাইনালিস্টদের হাতে পুরস্কার তুলেদেন অনুষ্ঠানের প্রধান অতিথি, গ্লোবাল এইডের চেয়ারম্যান, সিইও এর সাথে বিশিস্ট লেখক কলামিস্ট ড. আব্দুল বারী, নিউহাম কাউন্সিলের ডেপুটি চেয়ার ব্যারিস্টার নাজির আহমেদ, গ্রেটার সিলেট কাউন্সিলের চেয়ারপার্সন ব্যারিস্টার আতাউর রহমান, লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি সৈয়দ নাহাস পাশা, সাধারণ সম্পাদক মোহাম্মদ জুবায়ের, সলিসিটার আবুল কালাম, দাওয়াতুল ইসলামের আমির হাসান মইনউদ্দিন, ড. হাফিজ সিব্বির আহমদ উসমানি, ফয়েজুল আলি প্রমুখ।
সবশেষে অনুষ্ঠানে শেখ আব্দুর রহমান মাদানী দোয়ার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়। নাশিদ পরিবেশন করে শাহিদ ফালাহি।

Comments
Loading...