বীর প্রতীক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা তারামন বিবি আর নেই

110

বীর প্রতীক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা তারামন বিবি আর নেই। কুড়িগ্রামের রাজিবপুরে নিজ বাড়িতে শনিবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে সম্মুখ সমরে ও নানা কার্যক্রমে অংশগ্রহণ করে বীর প্রতীক খেতাব অর্জন করেন তারামন বিবি।

পারিবারিক কবরস্থানে তারামন বিবিকে দাফন করা হবে বলে জানিয়েছেন স্বজনরা। তারামন বিবি নিভৃতেই বসবাস করছিলেন রাজিবপুরে স্বামী ও দুই সন্তান নিয়ে।

ঠাণ্ডাজনিত সমস্যা ও ফুসফুসের জটিলতায় দীর্ঘদিন ধরে ভুগছিলেন তারামন বিবি। তবে সম্প্রতি তার শারীরিক সমস্যা বেড়ে যাওয়ায় হাঁটাচলাতে সমস্যা হচ্ছিল।

এর আগে গত নভেম্বরে শারীরিক অবস্থার অবনতি হলে, তাকা ঢাকা সিএমএইচে ভর্তি করা হয়। অবশ্য কদিন পরেই তিনি ফিরে যান নিজ বাড়িতে।

তারামন বিবির জন্ম ১৯৫৭ সালে কুড়িগ্রামের চর রাজিবপুর উপজেলার শংকর মাধবপুর গ্রামে। মোছাম্মৎ তারামন বেগম যিনি তারামন বিবি নামে অধিক পরিচিত, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন বীর নারী মুক্তিযোদ্ধা হিসেবে।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় ১১নং সেক্টরের হয়ে তারামন বিবি জীবন বাজি রেখে মুক্তিযুদ্ধ করেন। সম্মুখ যুদ্ধে পাকবাহিনীদের বিরুদ্ধে অস্ত্র ধরে যুদ্ধ করে দেশ স্বাধীন করায় তার অনেক অবদান রয়েছে। এছাড়া মুক্তিযোদ্ধাদের খাবার সংগ্রহ, তাদের অস্ত্র লুকিয়ে রাখা, পাকবাহিনীদের খবর সংগ্রহ করে মুক্তিযোদ্ধাদের দেয়াসহ নানা কার্যক্রমে অংশ নিয়ে বীর প্রতীক খেতাব পান তিনি।

মন্তব্য
Loading...