সৌদি আরবের রিয়াদে উন্নয়ন মেলা অনুষ্ঠিত

370
gb
প্রতিনিধি, সৌদি আরব: সৌদি আরবের রিয়াদে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলায় রিয়াদ, আল-খারিজ, দাম্মাম, হাফার আল বাতেন এর চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার প্রায় কয়েক হাজার বাংলাদেশী অভিবাসীগন যোগদান করেন।
শুক্রবার বিকাল ৪টায় সৌদিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস চত্বরে মেলার উদ্বোধন করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন আজ রোল মডেলে পরিণত হয়েছে। বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও ডিজিটাল বাংলাদেশসহ বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারের উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে। রাষ্ট্রদূত প্রবাসীদের পাঠানো অর্থ দেশের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে উল্লেখ করে তাদের বিশেষ ধন্যবাদ জানান।
মেলায় ক্ষুধা ও দারিদ্রমুক্ত মধ্যম আয়ের বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দশটি বিশেষ উদ্যোগ, বিদ্যুৎ খাতের উন্নয়ন, ডিজিটাল বাংলাদেশ ও টেকসই উন্নয়ন বিষয়ে অভিবাসী বাংলাদেশীদের অবহিত করা হয়। এছাড়া পদ্মা সেতু, মেট্রো রেল প্রকল্প, রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র, বঙ্গবন্ধু স্যাটেলাইট বিষয়ে বিভিন্ন তথ্য উপস্থাপন করা হয়।
রাষ্ট্রদূতের সহধর্মিণী সৈয়দা গুলে আরজু নারীর ক্ষমতায়ন বিষয়ক স্টলের উদ্বোধন করেন।
মেলায় দূতাবাসের পাসপোর্ট ও ভিসা উইং ই-পাসপোর্ট সম্পর্কে তথ্য উপস্থাপন, সেই সাথে মেলায় আগত প্রবাসী বাংলাদেশীদের পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন তথ্য প্রদান করা হয়।
শ্রম উইং প্রবাসী কল্যাণ কার্ডসহ বিভিন্ন কনস্যুলার সেবা প্রদান, এছাড়া দূতাবাসের সোনালী ব্যংক প্রতিনিধি মেলায় আগতদের বিভিন্ন সেবা প্রদান করে। মেলায় বাংলাদেশ কমিউনিটির দুটি স্কুলের স্টলে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক বিষয় প্রদর্শনী করা হয়। বাংলাদেশ বিমান মেলায় তাদের সাম্প্রতিক উন্নয়নের চিত্র তুলে ধরে।
উন্নয়ন মেলা উপলক্ষে আয়োজিত রচনা ও অঙ্কন প্রতিযোগীতার বিজয়ীদের মধ্যে রাষ্ট্রদূত পুরস্কার তুলে দেন। মেলায় উন্নয়নের বিভিন্ন তথ্য ও প্রামাণ্য চিত্র প্রদর্শন, ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা উপলক্ষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। রিয়াদ বাংলাদেশ থিয়েটার “উন্নয়নের রেলগাড়ি” নামক নাটিকা পরিবেশন করে। এছাড়া স্থানীয় বাংলাদেশী শিল্পীরা বিভিন্ন ফোক গান পরিবেশিত হয়।