‌ব্রিটে‌নে জি‌সিএস‌সির ফলাফ‌লে এবা‌রো মে‌য়েরা এ‌গি‌য়ে

185
gb

মুন‌জের আহমদ চৌধুরী, যুক্তরাজ্য ||

নতুন নিয়মের ক‌ঠোরতার ম‌ধ্যেও ব্রিটেনের জিসিএসসি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করেছেন শিক্ষার্থীরা।
বৃহস্প‌তিবার ঘো‌ষিত ফলাফ‌লে টাওয়ার হ্যাম‌লেটস, ক্যাম‌ডেন, বার্মিংহাম, ম্যান‌চেষ্টার সহ বাংলা‌দেশী অধ্যু‌ষিত এলাকাগু‌লোতেও ভা‌লো ফলাফল ক‌রে‌ছেন ব্রি‌টিশ বাংলা‌দেশী প্রজন্ম।

এ বছর ইংল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ডে বেড়েছে পাশের হার। এবার সারাদেশে গড় পাশের হার ৬৬ দশমিক ৯ শতাংশ। যা গত বছরের চেয়ে শুন্য ৫ শতাংশ। ফলাফল এবার প্রথমবারের মতো ইংল্যান্ডে শিক্ষার্থীদের পাশের গ্রেড ৯ থেকে ১ পর্যন্ত বিন্যাস্ত করা হয়।সারাদেশে প্রায় ৪ ভাগ শিক্ষার্থী সর্বোচ্চ গ্রেড ৯ পেয়েছে এবং ৭৩২ জন্য শিক্ষার্থী সকল বিষয়ে ৯এস ফলাফল অর্জন করতে সক্ষম হয়। বরাবরের মতো ফলাফলের দিক দিয়ে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। যদিও এ বছর এই ব্যবধান কিছুটা কমেছে।
এবার ছেলেরা ১৭ দশমিক ২ শতাংশ ফলাফল অর্জন করেছে। যা গত বছর ছিলো ১৬ দশমিক ৪ শতাংশ। আর মেয়েরা যথারিতি এবারো ২৩ দশমিক ৭ শতাংশ ফলাফল অর্জন করে।

‌নোটঃ ছ‌বি জি‌সিএসইর ফলাফ‌লে ভা‌লো ফলাফল করা বাংলা‌দেশী বং‌শোব্দুত শিক্ষার্থী নীরা রা‌কিব। প‌রের ছ‌বি‌তে বাবা ও শিক্ষক‌দের সা‌থে অা‌রেক ব্রি‌টিশ বাংলা‌দেশী শিক্ষার্থী।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More