Bangla Newspaper

শ্রীমঙ্গলে শুরু হয়েছে দেশের ২য় চা নিলাম কেন্দ্রের নিলাম কার্যক্রম

104
মো: মাহবুবুর রহমান রাহেল।।

 

১৮৫৭সালে সিলেটে চা উৎপাদন শুরুর প্রায় দেড়শত বছরপর সিলেটের চা সিলেটেই নিলাম হচ্ছে। আর এ চা নিলাম কার্যক্রম নিয়ে আনন্দের শেষ নেই মৌলভীবাজারতথা সিলেট বাসীর।

সোমবার (১৪ মে) দুপুর ২টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাণিজ্য মন্ত্রণালয়ের নিজ দপ্তর থেকে নিলাম কার্যক্রমের অনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এমএম ইস্পাহানি চা কোম্পানির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মির্জা সালমান ইস্পাহানি, ফিনলে টি’র চিফ অপারেটিং অফিসার এএম শামসুল মহিত চৌধুরী প্রমুখ।
মৌলভীবাজারের শ্রীমঙ্গল খান টাওয়ারে দেশের ২য় চা নিলাম কেন্দ্রে এ চা নিলাম কার্যক্রম শুরুর মধ্যদিয়ে পুরণ হলো সিলেটবাসীর দীর্ঘ দিনের আশা আকাঙ্খা। আর এর মধ্যদিয়ে বাস্তবায়িত হলো প্রধানমন্ত্রীর সিলেটবাসীকে দেয়া আরও একটি প্রতিশ্রুতি।

সিলেটবাসীর দাবীর প্রেক্ষিতে ২০১২ সালের ২৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী সিলেটের শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র স্থাপনের ঘোষনা দেন। এর পর নানান কার্যক্রম বাস্তবায়ন করে গত বছরের ৮ ডিসেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত শ্রীমঙ্গলে দেশের ২য় চা নিলাম কেন্দ্রর উদ্বোধন ঘোষনা করেন। এর পর আরো কয়েক দফা সভা সমাবেশ ও প্রশাসনিক কার্যক্রম সম্পাদন করে শুরু হয় এ নিলাম কেন্দ্র থেকে চা বিক্রি। এতে খুশি শ্রীমঙ্গলসহ বৃহত্তরত সিলেটবাসী

ইতিমধ্যে ব্রোকারেজ হাউজ গুলো চায়ের গুনগত মান আস্বাধন করে প্রায় সাড়ে ৫লক্ষ কেজি চা নিলামে উত্তোলন করেছেন। আর এর ফলে ভালো মানের চা বিক্রির পাশাপাশি এতে বছরে প্রায় দুইশত কোটি টাকা সাশ্রয় হবে বলে আশা প্রকাশ করেন টি প্লান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ আহবায়ক ড. এ কে মোমেন।
এ নিলামে অংশ নিয়েছেন দেশের ৭টি ব্রোকারেজ হাউজ ও শতাধিক বিডার । তারা এ নিলাম থেকে লাভবান হবেন বলে আশা প্রকাশ করেন।

Comments
Loading...