আম বাজারজাতকরণে ‘ম্যাংগো ক্যালেন্ডার প্রনয়ণ’

331
gb

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ::

দেশের সর্বাাধিক আম উৎপাদনকারী জেলা চাঁপাইনবাবগঞ্জে চলতি মৌসুমে গাছ হতে আম আহরণ করে বাজারজাতকরণের সময় নির্ধারণী ‘ম্যাংগো ক্যালেন্ডার’ প্রনয়ণ সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট পক্ষ সমুহের অংশগ্রহণে সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মাহমুদুল হাসান।

সভায় এ বছর সকল প্রকার নন ব্রান্ড গুটি আম ২০ মে,গোপালভোগ ২৫ মে, ক্ষিরসাপাত ও হিমসাগর ২৮ মে, লক্ষণভোগ ১ জুন, ল্যাংড়া ও বোম্বাই ৫ জুন, ফজলী ও সুরমা ফজলি ১৫ জুন,আ¤্রপালি ১৫জুন ও আশ্বিনা ১ জুলাই হতে বাজারজাতকরনের সিদ্ধান্ত হয়। তবে চাঁপাইনবাবগঞ্জে এবছর দেরীতে মুকুল আসায় প্রয়োজনে ক্যালেন্ডার সংশোধন করা হতে পারে বলেও সিদ্ধান্ত হয়। সভায় আড়ত পর্যায়ে আম বেচাকেনার নির্দিষ্ট ওজন ও সবক্ষেত্রে ওজন মাপার জন্য ডিজিটাল মিটারযুক্ত ওজন মেশিন ব্যবহারের ব্যাপারে আলোচনা হয়। এছাাড়া সভায় বিষমুক্ত নিরাপদ আম উৎপাদন,বাজারজাত ও সরবরাহকরণ ও রপ্তানী বিষয়েও আলোচনা হয়। সভায় দেশসেরা চাঁপাইনবাবগঞ্জের আমের সুনাম অক্ষুন্ন রাখতে সংশ্লিষ্ট সকলকে ভুমিকা রাখার আহব্বান জানানো হয়।

সভায় বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র নজরুল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপপরিচালক মঞ্জুরুল হোদা,চাঁপাইনবাবগঞ্জ চেম্বার সহসভাপতি আব্দুল হান্নান, চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যাণতত্ত্ব গবেষণা কেন্দ্রের (আম গবেষনা কেন্দ্র) উর্ধতণ বৈজ্ঞানিক কর্মকর্তা ড.শরফউদ্দিন, জেলার শিবগঞ্জ উপজেলার কানসাট ইউপি চেয়ারম্যান বেনাউল ইসলাম, কানসাট আম আড়ৎদার সমিতি সভাপতি হাবিবুল্লাহ, ভোলাহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, জেলার গোমস্তাপুর উপজেলার রহনপুর আম আড়তদার সমিতি সভাপতি প্রমুখ। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক এরশাদ হোসেন,সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোখলেসুর রহমান সহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান প্রধান,কর্মকর্তা,আমচাষী ও ব্যবসায়ীরা।