মুক্তি পাওয়া ১০০ মেয়ে ফিরে পেল পরিবার

183
gb

নাইজেরিয়ার বোকো হারাম থেকে মুক্তি পাওয়া ১০০ টিরও বেশি ‘চিবোক মেয়ে’ কে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি। এ ব্যাপারে দেশটির নারী বিষয়ক মন্ত্রী আয়শা আল হাসান বলেছেন, তারা এখন পুরোপরি সুস্থ্য। রাজধানী আবুজাতে একটি অনুষ্ঠানে মুক্তিপ্রাপ্ত এসব মেয়েদের তাদের পিতার কাছে হস্তান্তর করা হয়েছে। শীঘ্রই আবার তারা শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যেতে পারবে বলেও জানানো হয়েছে।

এর আগে ২০১৪ সালে দেশটির কথিত ইসলামি জঙ্গিরা ২৭৬ জন মেয়েকে অপহরণ করে। মুক্তি পাবার পর তাদেরকে কয়েক মাস ধরে তাদের শারীরিক ও মানসিক চিকিৎসা দেয়া হয়। এ ব্যাপারে আল হাসান বলেন, ‘তারা আমেরিকান ইউনিভার্সিটি অব নাইজেরিয়ার মত সেরা প্রতিষ্ঠানে পড়বে। সেখানে তারা বিশেষ কোর্সে ভর্তি হবে। ‘

তিনি আরও বলেন, আজ আনন্দের দিন। মেয়েরা যখন বেরিয়ে আসে, তখন তারা এতটাই আঘাত পেয়েছিল যে তারা তখনো বিশ্বাস করেনি যে তারা মুক্তি পেয়েছে। তারা এখন সম্পূর্ণভাবে আগের অবস্থানে ফিরে এসেছে এবং তারা শিক্ষা প্রতিষ্ঠানে যেতে আগ্রহী।

উল্লেখ্য, গত মে মাসে আটককৃত অধিকাংশ মেয়েকেই মুক্তি দিয়েছে কথিত জঙ্গি সংগঠন বোকো হারাম। নাইজেরিয়া সরকার সংগঠনটির পাঁচ বন্দী জঙ্গি কমান্ডারকে মুক্তি দিলে এসব মেয়েদের ফেরত দেয় তারা।