বিশ্ব ক্লাব র‌্যাংকিংয়ের শীর্ষে রিয়াল, ৪ নম্বরে বার্সা!

614

স্প্যানিশ লিগের জায়ান্ট রিয়াল মাদ্রিদের সাফল্যের মুকুটে আরো একটি পালক যুক্ত হলো। বিশ্বের ক্লাব র‌্যাংকিংয়ে শীর্ষস্থানটি দখল করে নিল জিনেজিন জিদানের দল। দলীয় সামর্থ্য এবং সাম্প্রতিক সফলতা বিবেচনায় এনে গোল ডট কমের সম্পাদকরা বিশ্বের ৩০টি শীর্ষ ক্লাব নির্বাচন করেছে। এদের মধ্যে সর্বাধিক ভোটে শীর্ষ ক্লাবের স্বীকৃতি পেয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদ।

গত মে মাসে কার্ডিফে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস লিগের ফাইনালে জুভেন্টাসকে ৪-১ গোলে হারিয়ে শিরোপা জয় করে রিয়াল। এখন পর্যন্ত ইউরোপীয় শিরোপা জয় করতে না পারলেও দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়ে এই তালিকার দ্বিতীয় আসনটি লাভ করেছে ফরাসি লিগ ওয়ানের ক্লাব প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)! সম্প্রতি ব্রাজিল সুপারস্টার নেইমার এবং ফরাসি বিস্ময় বালক কিলিয়ান এমবাপেকে দলে ভিড়িয়ে আলোচনায় ছিল ক্লাবটি।

তালিকায় ঠাঁই পাওয়া শীর্ষ ২০টি ক্লাবের সবগুলোই ইউরোপের। ২২তম অবস্থানে জায়গা পেয়েছে দক্ষিণ আমেরিকার ক্লাব রিভার প্লেট। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, তালিকায় ৪ নম্বরে স্থান হয়েছে কাতালান জায়ান্ট বার্সেলোনার! ৩ নম্বর আসন পাকা করে ফেলেছে জুভেন্তাস। এক নজরে দেখে নিন শীর্ষ ১০ ক্লাবের তালিকা:

র‌্যাংক ক্লাবের নাম প্রাপ্ত ভোট
০১ রিয়াল মাদ্রিদ ৩০০
০২ পিএসজি ২৭৫
০৩ জুভেন্তাস  ২৭০
০৪ বার্সেলোনা ২৬৭
০৫ বায়ার্ন মিউনিখ ২৪৯
০৬ আতলাটিকো মাদ্রিদ ২৪৩
০৭ ম্যানচেস্টার ইউনাইটেড ২৩০
০৮ চেলসি ২২৭
০৯ ম্যানচেস্টার সিটি ২২৩
১০ নাপোলি