২০২০ সালে কিছু ফোনে কাজ করবে না হোয়াটসঅ্যাপ

137
gb

জিবি নিউজ ২৪

২০২০ সাল থেকে বেশ কিছু ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না। পহেলা জানুয়ারি থেকে উইন্ডোজ ফোন এবং ১ ফেব্রুয়ারি থেকে অ্যান্ড্রয়েডের পুরনো ভার্সনগুলিতে হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপ ঘোষণা করেছে, কোনো উইন্ডোজ ফোনেই ১ জানুয়ারি থেকে আর তাদের পরিষেবা মিলবে না। এখন আর উইন্ডোজ ফোনের বেশি ব্যবহার হয় না। তাই অনেক অ্যাপ আগেই উইন্ডোজ ভার্সনে সাপোর্ট দেওয়া বন্ধ করে দিয়েছে। ফলে সেই অ্যাপগুলি আর কাজ করে না উইন্ডোজ ফোনে। ধীরে ধীরে উইন্ডোজ ফোন ব্যবহার বন্ধের পথে। তাই শেষ পর্যন্ত হোয়াটসঅ্যাপও আর সাপোর্ট দিচ্ছে না বলে ঘোষণা করে দিল।

কিছু পুরনো অ্যান্ড্রয়েড ও আইওএসেও সাপোর্ট দেওয়া বন্ধ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। অ্যান্ড্রয়েট ২.৩.৭ বা তার আগের ভার্সনে আর সাপোর্ট পাওয়া যাবে না। ফলে এখনও যদি কেউ এই পুরনো অপারেটিং সিস্টেমের ফোন ব্যবহার করেন, তবে তারা আর হোয়াটসঅ্যাপ করতে পারবেন না। অ্যান্ড্রয়েডের এই পুরনো ভার্সনগুলিতে হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ হয়ে যাবে ১ ফেব্রুয়ারি ২০২০ থেকে। একই ভাবে ‘আইওএস ৮’ বা তার পুরনো ভার্সনের ফোন গুলিতেও আর মিলবে না হোয়াটসঅ্যাপ সাপোর্ট।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন