পেঁয়াজ বেশি খায় সিলেটের মানুষ, কম বরিশালের

জিবি নিউজ ২৪ ডেস্ক//

পেঁয়াজের বাজার লাগামহীন। সরকারের নানা পদক্ষেপের পরেও দাম কমছে না। পেঁয়াজের ঝাঁঝে অতিষ্ঠ মানুষ অনেকটাই এটি খাওয়া কমিয়ে দিয়েছেন। চলতি বছরে পেঁয়াজের দাম বেড়ে ৩০০ টাকা পর্যন্ত হয়েছে। অবস্থা যখন এই। তখন গবেষণা বলছে সিলেট অঞ্চলের মানুষ বেশি পিয়াজ খায়। আর কম খায় বরিশাল অঞ্চলের লোক।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের কাছে দেশের পেঁয়াজের বাজার পরিস্থিতি ও প্রতিযোগিতার অবস্থা তুলে ধরে একটি প্রতিবেদন জমা দিয়েছে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)। ওই গবেষণা প্রতিবেদনের প্রাথমিক ফলাফল সম্প্রতি চূড়ান্ত করে জমা দেওয়া হয়েছে।

বিআইডিএসের গবেষণায় বলা হয়েছে, সিলেট অঞ্চলের মানুষ বেশি পেঁয়াজ খায়। অন্যদিকে, পেঁয়াজ কম খায় বরিশাল অঞ্চলের মানুষ। বিভাগ ভিত্তিক পেঁয়াজ খাওয়া নিয়ে গবেষণা করে কৃষি বিপণন অধিদপ্তর, খাদ্য অধিদপ্তর এবং খাদ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গেও কথা বলেছেন গবেষকেরা। বিআইডিএসের জ্যেষ্ঠ গবেষণা ফেলো নাজনীন আহমেদের নেতৃত্বে মূল গবেষণাটি করা হয়।

গবেষণা বলছে, সিলেট অঞ্চলের পরিবারগুলো গড়ে চার কেজি ৯১ গ্রাম পেঁয়াজ ব্যবহার করে। অন্যদিকে, ঢাকায় তিন কেজি ৫৬ গ্রাম, রাজশাহীতে ৩ কেজি ৭৪ গ্রাম চট্টগ্রামে ৩ কেজি ১৯ গ্রাম, খুলনায় দুই কেজি ৬২ গ্রাম ও রংপুরে ২ কেজি ৫০ গ্রাম পেঁয়াজ ব্যবহার হয়ে থাকে।

পেঁয়াজ নিয়ে স্থায়ী সমাধান খুঁজতেই ধরনের গবেষণার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. মফিজুল ইসলাম।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন