লন্ডনে লাইসেন্স হারালো উবার, কার্যক্রমে নিষেধাজ্ঞা

158
gb

জিবি নিউজ ২৪ ডেস্ক//

অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিং সেবা উবার প্রদানকারী প্রতিষ্ঠান উবারের লাইসেন্স হারিয়েছে। একইসঙ্গে তাদের কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

নিরাপত্তা সুরক্ষার নীতি লঙ্ঘনের দায়ে এ পদক্ষেপ নেওয়ার কথা দেশটির গণমাধ্যমের কাছে নিশ্চিত করেছে ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল)।

ব্রিটিশ গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, টিএফএল কর্তৃপক্ষ বলছে, কোম্পানিটিকে (উবার) রাজধানীতে কার্যক্রম পরিচালনার জন্য তাদের নতুন লাইসেন্স দেয়া হচ্ছে না। কারণ আমরা এমন কিছু বিষয় চিহ্নিত করেছি যাতে তারা পরিবহনসেবা সুরক্ষার এমন কিছু নীতির লঙ্ঘন করেছে, যার মাধ্যমে যাত্রী ও তাদের নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।

কর্তৃপক্ষ আরও জানায়, তাদের এসব কর্মকাণ্ডের মাধ্যমে আমাদের মধ্যে এমন উদ্বেগ তৈরি করেছে যে, ভবিষ্যতে যে তারা এসব আবারও করবে না তার কোনো নিশ্চয়তা নেই। এর মাধ্যমে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, কোম্পানিটি বর্তমান সময়ে কার্যক্রম পরিচালনা জন্য উপযুক্ত নয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, নিরাপত্তা শঙ্কার কারণে উবারের লাইসেন্স বাতিল হয়েছিল আরও দুই বছর আগে। পরে তাদের আবেদনের প্রেক্ষিতে ১৫ মাস সময় দিয়েছিল কর্তৃপক্ষ। এসময়ের মধ্যে বেশ কিছু নিয়মে পরিবর্তনও এনেছে প্রতিষ্ঠানটি।

একারণে পরে আরও দুই মাস সময় দেওয়া হয় উবারকে, যা গত রোববার (২৪ নভেম্বর) শেষ হয়েছে। কিন্তু, এতদিনেও তাদের পরিচালনা-নীতি ‘যথেষ্ট যোগ্য’ না হওয়ায় লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত নিয়েছে টিএফএল।

লন্ডনের মেয়র সাদিক খান এক বিবৃতিতে বলেন, আমি জানি অনেকেই আছেন যারা উবার ব্যবহার করেন। তাদের হয়তো এ সিদ্ধান্তে দ্বিমত থাকতে পারে। কিন্তু আমাদের কাছে তাদের (যাত্রীদের) নিরাপত্তাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এসব নিয়ম যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই করা।

উবার কর্তৃপক্ষ লন্ডনের এ পদক্ষেপকে অপ্রত্যাশিত ও ভুল বলে অভিহিত করে বলেছে, আমরা যাত্রী সুরক্ষার সব নিয়ম মেনে চলার পরও এমন পদক্ষেপ নেয়া হলো।

টিএফএল’র এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার ঘোষণা দিয়েছে মার্কিন অ্যাপভিত্তিক পরিবহনসেবা প্রদানকারী প্রতিষ্ঠান উবার।