বিক্ষোভকারীদের বাধায় লন্ডনে রেল চলাচলে বিঘ্ন

38
gb

জিবি নিউজ ২৪ ডেস্ক//

জলবায়ু পরিবর্তন ঠেকাতে বিশ্ব নেতাদের উদাসীনতার বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলনের ডাক দেওয়া বিক্ষোভকারীদের বাধার মুখে লন্ডনের রেল চলাচল বিঘ্নিত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্য পুলিশ।
বৃহস্পতিবার ভূগর্ভস্থ একটি ট্রেনের ছাদে ওঠা এক বিক্ষোভকারী ক্ষুব্ধ যাত্রীদের মারধরেরও শিকার হয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পরিবেশবাদী আন্দোলন ‘এক্সটিঙ্কট রেবিলিয়নের’ ডাক দেয়া আইন অমান্য কর্মসূচির দ্বিতীয় সপ্তাহে এ ঘটনা ঘটল। লন্ডনের আন্দোলনকারীরা জলবায়ু পরিবর্তনের হুমকির দিকে নজর ফেরাতে এর আগে বিভিন্ন সরকারি ভবন, স্থানীয় একটি বিমানবন্দর ও ব্ল্যাকরকের মতো আর্থিক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমে বিঘ্ন ঘটাতে চেষ্টা চালিয়েছিল।

পরিবেশবাদী এ গোষ্ঠীটির প্রতিবাদ কৌশলের সমালোচনা করে লন্ডনের মেয়র, পুলিশ ও যাত্রীরা গণপরিবহনকে ভ্রমণের সবচেয়ে পরিবেশবান্ধব উপায় হিসেবে অ্যাখ্যা দিয়েছেন। অনেকে ‘এক্সটিঙ্কট রেবিলিয়নের’ কর্মকাণ্ডকে নৈরাজ্য হিসেবেও অভিহিত করেছেন।

“কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। রেল যোগাযোগ ফের চালুর জন্য কর্মকর্তারা কাজ করছেন,” বিবৃতিতে জানিয়েছে লন্ডন পুলিশ।

রয়টার্স বলছে, বৃহস্পতিবার শ্যাডওয়েল ও স্ট্র্যাটফোর্ডের পাশাপাশি কানারি হোয়ার্ফ অর্থনৈতিক জেলার নিকটবর্তী ক্যানিং টাউনে আন্দোলনকারীরা রেল চলাচলে বিঘ্ন ঘটাচ্ছে খবর পেয়ে ব্রিটিশ ট্রান্সপোর্ট পুলিশ তাৎক্ষণিক সেখানে যায়।

ভিডিও ফুটেজে বিক্ষোভকারীদের ক্যানিং স্টেশনে থেমে থাকা একটি ভূগর্ভস্থ ট্রেনের ছাদে ‘এক্সটিঙ্কট রেবিলিয়নের’ ব্যানার মেলে ধরতে দেখা গেছে। ক্ষুব্ধ ট্রেন যাত্রীরা এদের একজনের দিকে খাবার ছুড়ে মারেন এবং পরে তাকে ছাদ থেকে টেনে নামান।

লন্ডনের আন্ডারগ্রাউন্ড অ্যান্ড ডকল্যান্ড লাইট রেলওয়ের (ডিএলআর) চলাচলে বিঘ্ন ঘটানোয় ‘তীব্র নিন্দা’ জানিয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান।

“বেআইনী এসব কাজ খুবই বিপজ্জনক, উল্টো ফলদায়ক এবং কর্মক্ষেত্রে যেতে গণপরিবহন ব্যবহারকারী লন্ডনের বাসিন্দাদের জন্য অহেতুক বাধা সৃষ্টিকারী। এমনিতেই চাপে থাকা পুলিশ কর্মকর্তাদের ওপরও এগুলি বাড়তি বোঝা হিসেবে আবির্ভূত হয়,” বলেছেন তিনি।

পুলিশ জানিয়েছে, স্ট্র্যাটফোর্ড ও ক্যানিং স্টেশনে রেল চলাচলে বিঘ্ন ঘটানোর চেষ্টাকারী চারজনকে আটক করা হয়েছে।

gb

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More