চাঁপাইনবাবগঞ্জ সোনামসজিদ স্থলবন্দরে ৮ দিনের ছুটি শুরু সোনামসজিদ স্থলবন্দর দিয়ে এল ১৮৯ ট্রাক ভারতীয় পেঁয়াজ

27
gb

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি:
দেশে ভারতীয় পেঁয়াজ আমাদণীর অন্যতম রুট সোনামসজিদ স্থলবন্দরে শুক্রবার(৪’অক্টোবর) বিশেষ ব্যবস্থায় ভারতের মহদীপুর স্থলবন্দর থেকে শুধুমাত্র ১৮৯ পেঁয়াজের ট্রাক প্রবেশ করেছে। দু’দেশের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তে ও আইন অনুয়ায়ী এই পেঁয়াজের ট্রাকগুলো বাংলাদেশে প্রবেশ করতে পেলেছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে। তবে শুক্রবার আসা অল্প কিছু পেঁয়াজ ভারতের মহদীপুর বন্দরে কয়েকদিন ট্রাকে লোড অবস্থায় বাংলাদেশে প্রবেশের জন্য অপেক্ষমান থাকায় পঁচে নষ্ট হয়ে গেছে।
গত ২৯’সেপ্টেম্বর ভারত সরকারের নিষেধাজ্ঞার কারণে বন্ধ হয়ে যায় পেঁয়াজের ট্রাক প্রবেশ। শুক্রবার যে পেঁয়াজগুলো আমদানী হয়েছে সেগুলি গত ২৮’অক্টোবর পর্যন্ত এলসি করা বলে জানা গেছে। তবে ওই সময়ের মধ্যে আরও পেঁয়াজের এলসি করা রয়েছে বলে নিশ্চিত হওযা গেছে।এগুলো পূজার ছুটির পর থেকে বাংলাদেশে প্রবেশ করবে বলেও জানা গেছে।
সোনামসজিদ সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েসন সভাপতি মোস্তাফিজুর রহমান পেঁয়াজ আসার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ছুটির মধ্যেও দু’দেশের দু’বন্দরের সংশ্লিষ্ট সকল পক্ষের সহযোগিতায় শুক্রবার দুপুর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৮৯ ভারতীয় ট্রাকভর্তি পেঁয়াজ কন্দরে প্রবেশ করেছে। তবে এর মধ্যে কিছু পেঁয়াজ বাংলা ট্রাকে খালাস হয়ে দেশের বিভিন্ন গন্তব্যে রওনা হয়ে গেছে। এই ১৮৯টি পেঁয়াজের ট্রাক মহদীপুরে অপেক্ষমান ছিল।
এদিকে এ মাসের মধেই ভারত থেকে পেঁযাজ আমদানী সংকট কেটে যাবে আশা করেছেন সিএন্ডএফ নেতৃবৃন্দ। তবে এলসি মূল্য বাড়তে পারে ধারণা করছেন তারা।
এদিকে দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থলবন্দরে টানা ৮দিনের ছুটি শুক্রবার শুরু হযেছে বলে জানিয়েছেন বন্দর সিএন্ডএফ এসোসিয়েশন সাধারণ সম্পাদক মেসবাহুল হক। তিনি বলেন,বন্দরের আমাদানী-রপ্তানী কার্যক্রম সাপ্তাহিক ছুটি ও দূর্গাপূজা উপলক্ষে শুক্রবার বন্ধ হয়ে গেছে। আগামী ১২’অক্টোবর শনিবার বন্দরের স্বাভাবিক কার্যক্রম যখারীতি চালু হবে। এর মধ্যে ৪’অক্টোবর ও ১১’অক্টোবর শুক্রবার সাপ্তাহিক ছুটি এবং ৫’অক্টোবর শনিবার থেকে ১০ অক্টোবর বৃহস্পতিবার পর্যন্ত দূর্গাপূজা উপলক্ষে ছুটি ঘোষণা করা হয়েছে বন্দর।
মেসবাহুল হক জানান, দু’দেশের দুই বন্দরের সংশ্লিষ্ট সকল পক্ষকে ছুটির বিষয়টি ইতিমধ্যেই জানিয়ে দেয়া হয়েছে। তবে চালু রয়েছে বন্দর পরিচালনাকারী বেসরকারী অপারেটর প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেড ইয়ার্ড এর ভেতর ও বাইরে কিছু পন্য লোড-আনলোড ও পরিবহন কার্যক্রম। এদিকে বন্দর বন্ধ থাকলেও সোনামসজিদ ইমিগ্রেশন চেকপোষ্ট(আইসিপি) পথে প্রতিদিনই চালু থাকবে পাসপোর্টধারী ভ্রমণকারীদের ভারত যাতায়াত। #

gb

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More