কোরবানির পশু নির্ধারিত স্থানে জবাই ও বর্জ্য অপসারণ সংক্রান্ত সভা অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে কোরবানীর জন্য প্রস্তুত ১,৬৭,৫৭০ টি পশু

88

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.আনন্দ কুমার অধিকারী জানিয়েছেন, জেলায় এবার কোরবানি ঈদকে সামনে রেখে ৫৫,৭৮২টি গরু,১, ১১,৭৮৮টি ছাগল ও ভেড়াসহ ১,৬৭,৫৭০টি কোরবানীর পশু লালন পালন করা হয়েছে। যা জেলার চাহিদা পূরণে যথেষ্ট। জেলায় কোরবানির জন্য বিদেশী পশুর প্রয়োজন নেই। তিনি আরও জানান, এবার চাহিদার পরিমান গত বছরের তুলনায় উল্লেখযোগ্য হারে বাড়েনি।
মঙ্গলবার(৩০’জুন) দুপুরে জেলা প্রশাসনের আয়োজনে কোরবানির পশু নির্ধারিত স্থানে জবাই ও বর্জ্য অপসারণ সংক্রান্ত সভায় এসব তথ্য জানান জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক এজেডএম নূরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অংশ নেন, সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম, জেলার গোমস্তাপুর উপজেলার রহনপুর পৌসভার মেয়র তারিক আহমদ, জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক আবুল কালাম, চাঁপাইনবাবগঞ্জ পৌর কাউন্সিলর জিয়াউর রহমান আরমান প্রমুখ।
সভায় জেলা প্রশাসক বলেন, জেলায় নির্ধারিত ১,৩৭৪টি স্থানে কোরবানির পশু জবাই করে দ্রুত সময়ের মধ্যে বর্জ্য অপসারণ করতে হবে। এজন্য মসজিদের ইমামদের মাধ্যমে মুসল্লিদের সচেতনতা সৃষ্টি,মাইকিং ও পশু জবাইয়ের নিধারিত স্থানে ব্যানার টাঙ্গানো হবে। কোনো সড়কের উপর পশুহাট বসানো যাবে না। এছাড়া বিধি অনুযায়ি সীমান্তের ৮ কিলোমিটারের বাইরে কোনো গরু জব্দ করা যাবে না। ###