আইসিসির ‘সর্বনাশা’ সিদ্ধান্তের বর্ণনা শুনুন রাজার মুখে

218

জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের (জেডসি) সদস্যপদ স্থগিত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। হঠাৎ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার এমন সিদ্ধান্তে হতাশ দেশটির ব্যাটিং অলরাউন্ডার সিকান্দার রাজা। সোশ্যাল মিডিয়া টুইটারে দুঃখ প্রকাশ করেছেন তিনি।

আইসিসিকে ইঙ্গিত করে টুইটবার্তায় রাজা লেখেন, কীভাবে এ সিদ্ধান্ত একটি দলকে অপরিচিত করে দেয়। কীভাবে একটি সিদ্ধান্ত অসংখ্য মানুষকে বেকার করে পথে নামায়। কীভাবে একটি সিদ্ধান্ত অনেক পরিবারকে ক্ষতিগ্রস্ত করে। কীভাবে একটি সিদ্ধান্ত কতগুলো ক্যারিয়ার ধ্বংস করে দেয়। এভাবে আমি কখনই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে চাইনি।

দল নির্বাচনে সরকারি হস্তক্ষেপ থাকায় জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করেছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা। সদস্য না হওয়ায় এখন আইসিসি আয়োজিত কোনো টুর্নামেন্টে অংশ নিতে পারবে না দলটি। সংস্থার তহবিল থেকেও কোনো অর্থ পাবে না তারা।

গেল বৃহস্পতিবার লন্ডনে আইসিসির বোর্ডসভা অনুষ্ঠিত হয়। সেখানেই এ সিদ্ধান্ত নেয়া হয়। অধিকন্তু জিম্বাবুইয়ানদের ক্রিকেটে দুর্নীতির বিষয়টিও মাথায় রেখেছে তারা।

জেডসি আইসিসি সংবিধানের ২.৪-এর সি ও ডি ধারা ভঙ্গ করেছে। এ ধারায় উল্লেখ আছে, দল নির্বাচন একটি স্বাধীন প্রক্রিয়া। যেখানে সরকারি কোনো হতক্ষেপ কাম্য নয়।