বাংলাদেশী টিচার্স এসোসিয়েশন ইউকে’র সেমিনার অনুষ্ঠিত

193

জিবি নিউজ 24 ডেস্ক//

বাংলাদেশী টিচার্স এসোসিয়েশন ইউকে উদ্যোগে শিক্ষার্থীদের অভিভাবকদের নিয়ে ফ্যামেলি আইডেনটিফাই ইন এ গ্লোবাল সিটি, মাতৃভাষার গুরুত্ব ও নাইফ ক্রাইম নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়।
পূর্ব লন্ডনে কবি নজরুল স্কুলে গত শনিবার ১৩ জুলাই সংগঠনের সভাপতি আবু হোসেনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সিরাজুল বাসিত চৌধুরীর সঞ্চালনায় ফ্যামেলি আইডেনটিফাই ইন এ গ্লোবাল সিটি নিয়ে বক্তব্য রাখেন ডক্টর মাহেরা রোবি । তিনি তার বক্তব্যে বলেন প্রত্যেকটি মানুষের তার জীবনে নিজের স্বকীয়তা, নিজের কালচার, নিজেদের ধর্ম, নিজেদের আত্মমর্যাদা ফুটিয়ে তোলার মাধ্যমে নিজেদের বিকাশ এবং আত্মপ্রকাশ অপরিহার্য । তিনি তার বক্তব্যে মানুষ তার শিকড় ধরে রাখার প্রতি গুরুত্ব আরোপ করেন।

ডক্টর রোয়াব উদ্দিন মাতৃ ভাষার অপরিহার্যতা, জ্ঞান বৃদ্ধি এবং অন্যান্য ভাষা বিকাশের মাধ্যম হিসাবে কমিউনিটি ল্যাঙ্গুয়েজ এবং তার অপরিহার্যতা নিয়ে বিশদভাবে আলোচনা করেন। উপস্থিত প্যারেন্টস এবং ছেলে মেয়েরা এই কমিউনিটি ল্যাঙ্গুয়েজ চালিয়ে যাওয়ার জন্য তাদের সোচ্চার মতামত প্রকাশ করেন।

বিশেষ অতিথি কাউন্সিলের কালচার এবং ব্রেক্সিট এর লিড মেম্বার সাবিনা আক্তার তার বক্তব্যে বলেন, প্রায় চল্লিশটির সেন্টারে এই সি এল এস সার্ভিস চালু আছে। এর ভবিষ্যৎ পরিকল্পনা হিসাবে কাউন্সিল সি এল এস এর রিভিউ করার জন্য এক কনসালটেন্সি চালিয়ে যাচ্ছে । এই কনসালটেন্সিতে যাতে বাংলাদেশ টিচার্স এসোসিয়েশনের সদস্য বৃন্দ বিভিন্ন কমিউনিটি প্রজেক্ট এর নেতৃবৃন্দ এবং অভিভাবকদের অন্তর্ভুক্তির করার নিশ্চয়তা প্রদান করেন।
অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন সাবেক মেয়র গোলাম মতুর্জা, সেন্ট পিটার্স বেঙ্গলি অ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব আতিক মিয়া, কাউন্সিলর তারেক খান, কাউন্সিলর শাহ সোহেল আমিন, টিচার্স এসোসিয়েশনের ট্রেজারার মিসবাহ কামাল, সাবেক সভাপতি মোহাম্মদ জুয়েল, বিশিষ্ট কমিউনিটি নেতা কে এম আবু তাহের চৌধুরী, মঞ্জুর রাজা চৌধুরী, মাহবুব হোসেন, পেরেনট্স গভর্নর ঝরনা চৌধুরী প্রমুখ।