১৬ বছর চাঁপাইনবাবগঞ্জ জেলা যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত

107

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি:
২০০৩ সালে শেষবার অনুষ্ঠানের দীর্ঘ ১৬ বছর পর বাংলাদেশ আওয়ামী যুবলীগ,চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭’জুন) দুপুর দেড়টায় নবাবগঞ্জ সরকারী কলেজ শহীদ মিনার প্রাঙ্গণে জাতীয় সঙ্গীতের সাথে সাথে পতাকা উত্তোলন এবং পায়রা ও বেলুন উড়িয়ে সম্মলন উদ্বোধন করেন যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী এমপি।
জেলা যুবলীগ সভাপতি মাসিদুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য দেন আ’লীগ কেন্দ্রীয় কমিটি যুগ্ম সাধারণ সম্পাদক ও যুবলীগ সাবেক চেয়ারম্যান জাহাঙ্গীর কবির নানক। প্রধান বক্তা ছিলেন যুবলীগের সাধারণ সম্পাদক হারুনুর রশীদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা আ’লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান মঈনুদ্দীন মন্ডল, সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ আব্দুল ওদুদ, চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সাংসদ ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, চাঁপাইনবাবগঞ্জের সংরক্ষিত মহিলা আসনের সাংসদ ফেরদৌসী ইসলাম জেসী। এছাড়াও বক্তব্য দেন যুবলীগের কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ এবং জেলা আ’লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।


বক্তরা দেশ স্বাধীনতার পরপরই ১৯৭২ সালে বঙ্গবন্ধুর নির্দের্শে শেখ ফজলুল হক মনি’র হাত ধরে যুবলীগ গঠনের প্রেক্ষাপট তুলে ধরেন। তারা বাংলাদেশের রাজনীতিতে যুবলীগের ভূমিকা ও গুরুত্ব নিয়েও আলোচনা করেন। বক্তরা বিগত সংসদ নির্বাচনে দেশে আ’লীগ প্রার্থীদের জয় জয়কার হলেও চাঁপাইনবাবগঞ্জের তিনটি আসনের মদ্যে দুটি আসনে আ’লীগ প্রার্থীদের পরাজয়কে লজ্জাজনক বলে আখ্যায়িত করেন। তারা বলেন, এর দায় যুবলীগও এড়িয়ে যেতে পারে না।
সম্মেলনের পর সন্ধ্যা সাতটার দিকে শহরের টাউন ক্লাবে কাউন্সিল অধিবেশনে জেলা যুবলীগের ৭১ সদস্য বিশিষ্ট কমিটি গঠনের জন্য যুবলীগের কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ উপস্থিতিতে ২২১ কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচন শুরু হয়। এর আগে জেলা সম্মেলনকে সামনে রেখে জেলার ৬টি সাংগঠনিক ইউনিটের সম্মেলন ও পূর্ণাঙ্গ কমিটি গঠন সম্পন্ন হয়।
সম্মেলনে জেলা যুবলীগর সভাপতি পদে প্রার্থী হয়েছেন সাবেক ছাত্রলীগ নেতা সামিউল হক লিটন, বর্তমান সভাপতি মাসিদুর রহমান,বর্তমান সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলক সহ আরও কয়েকজন নেতাকর্মী। অপরদিকে সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন সাবেক ছাত্রলীগ নেতা জিয়াউর রহমান তোতা, সদর থানা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক আমানুল্লাহ বাবু, সাবেক ছাত্রলীগ নেতা সাকিউল ইসলাম সাকিল সহ আরও কয়েকজন। দীর্ঘদিন পর অনুষ্ঠিত সম্মেলনকে ঘিরে প্রার্থী,কাউন্সিলর ও নেতাকর্মীদের মাঝে আনন্দ ও উত্তেজনা বিরাজ করছে। ##