চাঁপাইনবাবগঞ্জে বৈজ্ঞানিক উপায়ে আম সংগ্রহ,গরম পানিতে আম শোধন শীর্ষক কৃষক প্রশিক্ষণ

58

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি ||
চাঁপাইনবাবগঞ্জে বৈজ্ঞানিক উপায়ে আম সংগ্রহ,গরম পানিতে আম শোধন ও সংগ্রহোত্তর ব্যবস্থাপনা শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২২’জুন) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যাণতত্ব গবেষণা কেন্দ্র (প্রাক্তন আম গবেষণা কেন্দ্র) তাদের নিজস্ব মিলনায়তনে এ প্রশিক্ষণের আয়োজন করে। 
কেন্দ্রের ভারপ্রাপ্ত মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.শফিকুল ইসলামের সভাপতিত্বে ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দিনের সঞ্চালনায় প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্য দেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(গবেষণা) কৃষিবিদ কমলারঞ্জন দাশ। বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনিষ্টিটিউট(বারি) গাজীপুরের পরিচালক (গবেষণা) ড. আব্দুল ওহাব,চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপপরিচালক মঞ্জুরুল হুদা,চাঁপাইনবাবগঞ্জ লাক্ষা গবেষনা কেন্দ্র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তাড. মোখলেসুর রহমান ও রাজশাহী ফল গবেষনা কেন্দ্র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.আলিম উদ্দিন।
বক্তরা দেশে উৎপাদিত আমের ৩০ থেকে ৪০ শতাংশ আম গাছ থেকে সঠিক পদ্ধতিতে সংগ্রহ,সঠিক উপায়ে সংরক্ষণ ও সংগ্রহোত্তর ব্যবস্থাপনার অভাবে নষ্ট হয় উল্লেখ করে বলেন, এমন অবস্থার পরিবর্তন ঘটাতে হবে। এজন্য বৈজ্ঞানিক পদ্ধতি ও ব্যবস্থাপনার বিকল্প নেই। অন্যথায় মানসম্মত আমের অভাবে দেশে ও বিদেশে বাজার পাওয়া যাবেনা। এ জন্য তারা বিভিন্ন যন্ত্রের ব্যবহার ও  প্রযুক্তি নিয়ে আ্েযলাচনা করেন। 
প্রশিক্ষকরা  হাতেকলমে কৃষকদের গাছ হতে আম সংগ্রহের ক্ষেত্রে প্রচলিত বাঁশ ও দড়ির জালের তৈরী সংগ্রহ ঝুড়ির পরিবর্তে মেকানিকাল ঝুড়ি ও আম শোধনে শুধুমাত্র গরম পানি ব্যবহার হয় এমন যন্ত্রের প্রয়োগ দেখান। ৪০ জন কৃষক প্রশিক্ষণে অংশ নেন।

মন্তব্য
Loading...