মৌলভীবাজার‘বি’ নয়, ‘এ’ ক্যাটাগরির জেলা

152
gb

জিবি নিউজ টুয়েন্টিফোর ডট কম।।

সবাই জানেন মৌলভীবাজার বি-গ্রেড জেলা। এমনকি প্রশাসনিক ক্ষেত্রেও তাই। সে অনুযায়ী জেলার উন্নয়ন বরাদ্ধ, জনবল নিয়োগ কাঠামো সবকিছুই হয়ে থাকে। প্রায় সকল মন্ত্রণালয়ও সে অনুযায়ী মৌলভীবাজারকে ট্রিট করে থাকে।

প্রকৃতপক্ষে মৌলভীবাজার এ-গ্রেড জেলা। ২০০৪ সালের ১৯ সেপ্টেম্বর এক প্রজ্ঞাপনে মন্ত্রীপরিষদ বিভাগ মৌলভীবাজার জেলাকে ‘এ’ ক্যাটাগরীর জেলায় উন্নীত করে।

প্রশাসনিক পুণর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) এর ৯০তম সভার সিদ্ধান্ত অনুসারে ঐতিহ্য, ভৌগলিক অবস্থান, গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কর্মকান্ড ও সম্ভাবনা বিবেচনাপূর্বক মৌলভীবাজার জেলাকে ‘এ’ ক্যিাটাগরির জেলায় উন্নীত করে জনস্বার্থে আদেশ জারি করে এবং তা কার্যকরের প্রজ্ঞাপন জারি করে মন্ত্রীপরিষদ বিভাগ।

আমরা কেউ কেউ জানতাম মৌলভীবাজার ‘এ’ ক্যাটাগরীর জেলা। কিন্তু হাতে কোনো ডকুমেন্ট না থাকায় বিষয়টি নিয়ে খুব বেশি এগোতে পারছিলাম না।

অবশেষে প্রজ্ঞাপনের সেই ডকুমেন্ট সংগ্রহ করেন মোহাম্মদ আশরাফুর রহমান, সদ্য বিদায়ী অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)। মৌলভীবাজারবাসির জন্য অতি মূল্যবান ডকুমেন্টটি খোঁজে বের দেন।

এব্যাপারে মৌলভীবাজার সুশীলসমাজের কয়েকজন বলেন, এখন থেকে আমরা ‘এ’ ক্যাটাগরির জেলা হিসেবে আমাদের ন্যায্য অধিকারটুকু পাবো। এক্ষেত্রে প্রশাসনিক বিন্যাস এবং মন্ত্রণালয়গুলো সেভাবেই আমাদের ট্রিট করবে।

নোট: মন্ত্রীপরিষদ বিভাগের প্রজ্ঞাপনের কপি সংযুক্ত

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More