২৮ এপ্রিল লন্ডনে সংহতি সাহিত্য পরিষদ এর তিরিশ বছর পূর্তি অনুষ্টান: সকল প্রস্তুতি সম্পন্ন

125
gb

প্রেস বিজ্ঞপ্তি ||

১৯৮৯ সাল থেকে ২০১৯ সাল, সংহতি’র গৌরবের ত্রিশ বছর ২০১৯ এই স্লোগানকে সামনে রেখে বিলাতের অন্যতম প্রাচীন সাহিত্য সংগঠন সংহতি সাহিত্য পরিষদ এর তিরিশ বছর পূর্তি উপলক্ষে আগামী ২৮ এপ্রিল রবিবার সন্ধ্যা ৫ ঘটিকায় পূর্ব লন্ডনের এনসাইন ইয়ুথ ক্লাবে বর্ণিল অনুষ্টানমালা সাজানো হয়.

১৯৮৯ সাল থেকে ২০১৯ সাল, সংহতি’র গৌরবের ত্রিশ বছর ২০১৯ এই স্লোগানকে সামনে রেখে বিলাতের অন্যতম প্রাচীন সাহিত্য সংগঠন সংহতি সাহিত্য পরিষদ এর তিরিশ বছর পূর্তি উপলক্ষে আগামী ২৮ এপ্রিল রবিবার সন্ধ্যা ৫ ঘটিকায় পূর্ব লন্ডনের এনসাইন ইয়ুথ ক্লাবে বর্ণিল অনুষ্টানমালা সাজানো হয়.

তিরিশ বছর পূর্তি অনুষ্টান সফল করা জন্য গত বুধবার সংহতি কার্যকরী কমিটির এক সভা অনুষ্টিত হয় সংহতির অস্থায়ী কার্যালয় পূর্বলন্ডনের  মাহি এন্ড কোং অফিসে. সংহতির সভাপতি আবু তাহেরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈয়দা তুহিন চৌধুরীর সঞ্চালনায় প্রস্তুতি সভায় আরো উপস্থিত ছিলেন মোহাম্মদ আব্দুল মুনিম জাহেদী ক্যারল, সেলিম উদ্দিন, সৈয়দা নাজমিন হক, শাহেদ চৌধুরী, শামসুল হক এহিয়া, মোহাম্মদ ইকবাল, এম মোসাইদ খান, হেলাল উদ্দিন, শামিম শাহান, মোহাম্মদ ইকবালুল হক, সেবুল আহমদ, ইকবাল বাল্মিকি, এ কে এম আব্দুল্লাহ প্রমুখ। প্রস্তুতি সভায় তিরিশ বছর পূর্তি অনুষ্ঠান সফল করার জন্য বিস্তারিত আলোচনা ও অনেক গুলি কর্ম সূচি গ্রহণ করা হয় এবং কয়েকটি উপ কমিটি গঠন করা হয়. সংহতি সাহিত্য পরিষদ বিষয়ক লেখা সংহতি’র গৌরবের ত্রিশ বছর ২০১৯ “সংহতি স্মারক গ্রন্থ” প্রকাশিত হবে এছাড়াও কবিতা আবৃত্তি, সংগীত সন্ধ্যা , কেক কাটা ও বাঙালিয়ানা রকমারি খাবার সহ  বর্ণিল  অনুষ্টানমালা সাজানো হয়।

এখানে উল্লেখ গত তিন দশকের সূদীর্ঘ সময় বৃটেনের অন্যতম প্রাচীন সাহিত্য সংগঠন সংহতি তার কর্মের তাগিদ নিয়েই প্রগতির হাত ধরে এগিয়ে চলেছে। সংহতি তৃতীয়বাংলায় সাহিত্যের জন্য সমন্বয় প্রত্যয়ের যে সিড়ি তৈরী করেছে তার পিছনে কাজ করছে সংহতি এবং তৃতীয়বাংলার কবি সাহিত্যিকদের ত্যাগনিষ্ঠ প্রচেষ্টা। বিশেষ করে শিল্প-সৌন্দর্যে বিকশিত কবিদের সরব চারণক্ষেত্র হিসাবে দেখলে প্রতিয়মান হবে সংহতির উদ্যান।

আজ থেকে তিরিশ বছর আগে ১৯৮৯  সালে কবি, সাহিত্যিক ও সংগঠক ফারুক আহমেদ রনি কে সভাপতি ও  জনপ্রিয় ছড়াকার ও নাট্যকার আবু তাহেরকে সাধারণ সম্পাদক, তালাত সিদ্দিকীকে ট্রেজারার করে ১৫ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটির মাধ্যমে সংহতির সাংগঠনিক কার্যক্রম শুরু হয়। তাদের অনেকের মধ্যে ছিলেন আব্দুর রকিব, সৈয়দা নাজমিন হক, সৈয়দা তুহিন চৌধুরী, তালাত সিদ্দীকি, ফারুক মিয়া, নজমুল ইসলাম লনিক, আব্দুল মালিক লুলু, হাসান তসদ্দিক রুহেল, রাফিয়া বেগম মুন্নি, নোমান চৌধুরী, রোজিনা বেগম, সুলতানা বেগম ও নিশা আক্তার প্রমুখ। শুরুতেই সংহতি পরিবারের সদস্য ও তার কার্যক্রম বিস্তৃত হতে থাকে এবং সম্পৃক্ত হতে থাকেন অনেকেই যেমন মোহাম্মদ আব্দুল মুনিম জাহেদী ক্যারল, দিলু নাসের, দিনার হোসেন, হিরণ বেগ, শামসুল হক এহিয়া, সেলিম উদ্দিন, নজরুল ইসলাম নজির, নজরুল আলম আনাই, আমিনুল হক মুন্না, সাইফ উদ্দিন আহমদ বাবর, লোকমান আহমেদ, রেজুয়ান মারুফ, সঞ্চিতা বেগম, হাসি খান উল্লেখযোগ্য। উপরোক্ত সদস্যদের মধ্যে অনেকেই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সংহতি প্রতিষ্ঠা লগ্ন থেকে সম্পৃক্ত ছিলেন এবং এখনো আছেন।

এরপরে কবি ইকবাল হোসেন বুলবুল সভাপতি, কবি ও সংগঠক শামসুল হক এহিয়া সেক্রেটারি ও কবি সৈয়দা তুহিন চৌধুরী কে ট্রেজারার করে একটি কমিটি এবং এরপরে কবি ও সাহিত্যিক ফারুক আহমেদ রনি  সভাপতি, কবি ও ছড়াকার আবু তাহের সেক্রেটারি ও সাহিত্য প্রেমী হেলাল উদ্দিন কে ট্রেজারার করে একটি কমিটি গঠন করা হয়. এভাবে বিভিন্ন কমিটির মাধ্যমে সংহতির কার্যক্রম চলতে থাকে নিয়ম মাফিক গত তিরিশ বছর যাবৎ.

বিলেতর সাহিত্যানুরাগীদের ৩০ বছরের পুরানো এই সংগঠন সংহতি সাহিত্য পরিষদ এর দায়িত্ব পালনে ২০১৯-২০২১ নতুন কমিটি গঠন করা হয়েছে ।

গত ৫ই মার্চ সংগঠনের এক আলোচনা সভা সংগঠনের সভাপতি ফারুক আহমেদ রনির সভাপত্বিতে এবং সাধারণ সম্পাদক আবু তাহেরের পরিচালনায় অনুষ্ঠিত হয় । দুই পর্বের এ অনুষ্ঠানের শেষ পর্বে নির্বাচন অনুষ্ঠিত হয় । এতে নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন সংহতির সদস্য মোহাম্মদ আব্দুল মুনিম জাহেদী ক্যারল, সৈয়দা নাজমিন হক, সেলিম উদ্দিন ও শাহেদ চৌধুরী ।

নব নির্বাচিত কমিটিতে বিভিন্ন দায়িত্ব পেয়েছেন যথাক্রমে সভাপতি ছড়াকার ও নাট্যকার আবু তাহের, সহ সভাপতি শামসুল হক এহিয়া , সহ সভাপতি কবি ও গল্পকার শামীম শাহান, সহ সভাপতি কবি, ছড়াকার, বাচিক শিল্পী রেজুয়ান মারুফ, সাধারণ সম্পাদক কবি সৈয়দা তুহিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক কবি এম মোসাইদ খান, কোষাধ্যক্ষ কবি মোহাম্মদ ইকবাল, সহ কোষাধ্যক্ষ ইকবালুল হক, সাংস্কৃতিক সম্পাদক কবি এ কে এম আব্দুল্লাহ, প্রচার সম্পাদক কবি আরাফাত তানিম, কার্যকরী সদস্য কবি ও গল্পকার ফারুক আহমেদ রনি, ছড়াকার ও সাংবাদিক মোহাম্মদ আব্দুল মুনিম জাহেদী ক্যারল, সাহিত্যসেবী সেলিম উদ্দিন, কবি ইকবাল হোসেইন বুলবুল, বিশিষ্ঠ সমাজসেবী নাজমিন হক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হেলাল উদ্দিন, বিশিষ্ঠ ব্যবসায়ী এবং স্যাহিত্যকর্মী শাহেদ চৌধুরী, কবি ও সাংবাদিক আনোয়ারুল ইসলাম অভি, নোমান চৌধুরী, কবি গল্পকার ময়নুর রহমান বাবুল, কবি ইকবাল হোসেইন ভাল্মিকি, বাচিক শিল্পী মুনিরা পারভিন, কবি শামসুল হক শাহ আলম, সেবুল আহমেদ, নজরুল আলম আনাই ও কবি সাইফ উদ্দিন আহমেদ বাবর ।

আগামী ২৮ এপ্রিল লন্ডনে সংহতি সাহিত্য পরিষদ এর তিরিশ বছর পূর্তি অনুষ্টানে বিলাতের সকল কবি, সাহিত্যিক, সাংবাদিক সহ সর্বস্থরের পেশাজীবীদের উপস্থিত থাকার জন্য সংহতি সাহিত্য পরিষদ এর পক্ষ থেকে বিনীত অনুরুধ করা যাচ্ছে.

 

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More