আবারও ফিল্ডিংয়ের সিদ্ধান্ত বুমেরাং হলো!

6,218
gb

যে পরিকল্পনা নিয়ে ব্লুমফন্টেইন টেস্টে মাঠে নেমেছিল বাংলাদেশ তা বলতে গেলে পুরোপুরি ব্যর্থ হয়েছে। প্রথম দিনের পিচের সুবিধা নিয়ে দ্রুত উইকেট তুলে নেওয়ার পরিকল্পনা মাঠে মারা গেছে।

উল্টো উদ্বোধনী জুটিতে এসেছে দুই শতাধিক রান। মড়ার ওপর খাঁড়ার ঘা এর মতো এসেছে ইমরুল কায়েসের চোটে পড়ার খবর। ৩ উইকেট তুলে নিলেও প্রথম দিন শেষ স্পষ্টত ব্যাকফুটে বাংলাদেশ। প্রোটিয়াদের সংগ্রহ ৩ উইকেটে ৪২৮ রান। হাশিম আমলা ৮৯ আর ডু-প্লেসিস ৬২ রানে অপরাজিত আছেন।
বাংলাদেশের বিপক্ষে তৃতীয় সর্বোচ্চ ২৪৩ রানের রেকর্ড ওপেনিং জুটির পর দিনের প্রথম ব্রেক থ্রু এনে দেন শুভাশিস রায়। ম্যাচের ৫৩.৪ ওভারে সেঞ্চুরিয়ান ডিন এলগারকে (১১৩) মুস্তাফিজুর রহমানের ক্যাচে পরিণত করেন তিনি। এরপর অপর সেঞ্চুরিয়ান এইডেন মার্করামকে ১৪৩ রানে সরাসরি বোল্ড করে দেন আরেক পেসার রুবেল হোসেন। শুভাশিস রায়ের দ্বিতীয় শিকারে পরিণত হন টেম্বা বাভুমা।

তার বলে লিটন দাসের গ্লাভসবন্দী হয়ে ৭ রানেই ফিরতে হয় বাভুমাকে।
কিন্তু সর্বনাশ যা করার দুই ওপেনারই করে গেছেন! টসে হেরে ব্যাটিংয়ে নেমে টানা দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি হাঁকিয়েছেন ডিন এলগার। পচেফস্ট্রুম টেস্টে তো ১ রানের জন্য ডাবল সেঞ্চুরি মিস করেছেন। আজ ব্লুমফন্টেইন টেস্টের প্রথম দিনের দ্বিতীয় সেশনের শুরুতেই তিন অংক স্পর্শ করেন তিনি। ১১৬ বলে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি করতে তিনি হাঁকিয়েছেন ১৭টি বাউন্ডারি!

বাংলাদেশি বোলারদের বল নির্বিষ প্রমাণ করে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছেন তরুণ ওপেনার এইডেন মার্করামও। অভিষেক টেস্টে ৯৭ রানে আউট হওয়ার আক্ষেপ তাকে ক্যারিয়ারজুড়ে ভোগাবে। তবে ওই ইনিংসটিই তার ক্যারিয়ারের ভিত গড়ে দিয়েছিল। আজ ১৪১ বলে তিন অংকে পৌঁছতে হাঁকিয়েছেন ১৬টি বাউন্ডারি। ৩ উইকেট হারানোর পর অবিচ্ছিন্ন ১৪০ রানের জুটি গড়েন হাশিম আমলা এবং অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। এই জুটিতে নিরাপদেই বাকী সময় কাটিয়ে দেয় প্রোটিয়ারা।

এর সাথে এসেছে ইমরুল কায়েসের ইনজুরির দুঃসংবাদ। মুস্তাফিজুরে বল মার্করামের ব্যাটে লেগে স্লিপের দিকে চলে যায়। সেটিকে ক্যাচে পরিণত করতে ডাইভ দেন ইমরুল। বল তো তালুবন্দী হয় ই নি, উপরন্তু হাটুতে বল লেগে চোটের শিকার হন ইমরুল। তিনি বাকী দিন আর মাঠেই নামতে পারেননি। এমনিতেই ইনজুরি ছিটকে দিয়েছে দেশসেরা ওপেনার তামিম ইকবালকে। এখন ইমরুলের একই পরিণতি হলো সৌম্যর উদ্বোধনী সঙ্গী নিয়ে বিপদে পড়ে যাবে বাংলাদেশ।