ইউনিভার্সেল ক্রেডিট প্রদানে দুই সন্তানের ক্যাপ তুলে দেয়ার দাবী জানালেন মেয়র

94
gb

জিবি নিউজ ||

টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস ইউনিভার্সেল ক্রেডিট প্রদানের সময় সকল ক্ষেত্রে দুই সন্তানের বিষয়টি বিবেচনায় না নেয়ার জন্য সরকারের প্রতি অনুরুধ জানিয়েছেন।
এক বিবৃতিতে মেয়র বলেন, সরকার কিছু কিছু পরিবারের জন্য এই আইনটি শিথিল করায় আমি আনন্দিত তবে আরো আনন্দিত হবো যদি তারা সকল পরিবারের বেলায় সমান আইন চালু করে। কারন কতটি সন্তান আছে এর উপর ভিত্তি করে একেক পরিবারের জন্য একেক আইন কোনভাবেই ন্যায়সঙ্গত হতে পারে না। উল্লেখ্য যে, সরকার ইতিপূর্বে টু চাইল্ড ইউনিভার্সেল ক্রেডিট চালুর ঘোষনা দিয়েছিলো। যার অর্থ হচ্চেছ ইউনিভার্সেল ক্রেডিট গ্রহনের সময় দুই সন্তান থাকলে যে অর্থ দেয়া হয়, পরবর্তীতে এই পরিবারে তৃতীয় সন্তান জন্ম নিলেও ওই দুই সন্তানের বেনিফিটই বহাল থাকবে। তৃতীয় সন্তানের বিষয়টি বিবেচনায় নিয়ে বেনিফিট আর বাড়ানো হবে না।

সম্প্রতি সরকার চাপের মুখে আইনটি চালু হবার দিন থেকে কার্যকর করার সিদ্ধান্ত থেকে সরে আসে। কিন্তু মেয়র জন বিগস একবারেই আইনটি প্রত্যাহারের জন্য দাবী জানিয়েছেন। মেয়র তার বিবৃতিতে বলেন, কার কত সন্তান আছে এর উপর ভিত্তি করে কোন আইন হতে পারে না। তিনি আরো বলেন, কেন্দ্রীয় সরকার ইউনিভার্সেল ক্রেডিটসহ বেনিফিট সিস্টেমে পরিবর্তনের আনলেও সঠিক ডাটা আমাদের কাছে হস্তান্তর করেনি। একারনে কাউন্সিল ট্যাক্স রিডাকশন স্কিমটি সঠিকভাবে পরিচালনা করতে আমাদের অসুবিধা হচ্চেছ। উল্লেখ্য যে, এই স্কিমটি হচ্চেছ নিম্ন আয়ের বাসিন্দাদের জন্য কাউন্সিল ট্যাক্স কমিয়ে আনা অথবা ক্ষেত্রে বিশেষে মওকুফ করে দেয়া।

টাওয়ার হ্যামলেটস হচ্চেছ হাতেগুনা কয়েকটি বারার একটি যারা শতভাগ কাউন্সিল ট্যাক্স মওকুফ করে থাকে এবং এই বারার ২৭ হাজার পরিবার এ থেকে উপকৃত হয়েছেন। এর মধ্যে গত বছর শতভাগ কাউন্সিল ট্যাক্স মওকুফ পেয়েছেন ১৯ হাজারেরও বেশি পরিবার। অর্থ্ াতাদেরকে কোন কাউন্সিল ট্যাক্সই পরিশোধ করতে হয়নি। সম্প্রতি টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের কেবিনেটে কাউন্সিল ট্যাক্স রিডাকশন স্কিমে দুই সন্তানের বিষয়টি কার্যকর না করার সিদ্ধান্ত নেয়। ডেপুটি মেয়র কাউন্সিলার র‌্যাচেল ব্ল্যাক তার প্রতিক্রিয়ায় বলেন, সরকারের ইউনিভার্সেল ক্রেডিট সিস্টেমটি একেবারে হযবরল অবস্থায়।

এটি কার্যকরে বিল“, অতিরিক্ত অর্থ বরাদ্দ, সিদ্ধান্ত পরিবর্তন ইত্যাদির কারনে এটি গ্রহনযোগ্যতা হারিয়েছে। যারা সরকারী সাপোর্টের উপর নির্ভরশীল তাদের জন্য এটি খুবই ক্ষতিকর। আর একারনে ইউনিভার্সেল ক্রেডিটের কারনে ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের পরামর্শ সহায়তার জন্য আমরা ১ মিলিয়ন পাউন্ড বরাদ্দ করেছি। এছাড়া ইউনিভার্সেল ক্রেডিট বাসিন্দাদের উপর কী প্রতিক্রিয়া সৃষ্টি করেছে তা জানার জন্য আমরা চাইহ্ব পোভার্টি একশন গ্রুপের সাথেও কাজ করছি।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More