বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র কমান্ডের বিজয় দিবস উদযাপন ২০১৮

126

হাকিকুল ইসলাম খোকন  ||

যুক্তরাষ্ট্র প্রতিনিধিঃবাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র কমান্ডের উদ্যোগে গত ২৪ ডিসেম্বর নিউইয়র্ক জ্যাকসন হাইটস্থ পালকি চাইনিজ হল রুমে সংগঠনের কমান্ডার মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরীর সভাপতিত্বে ও সহকারী কমান্ডার মুক্তিযোদ্ধা আমানত উল্লাহ এর পরিচালনায় ৪৭তম মহান বিজয় দিবস উদযাপন করা হয়। এতে প্রধান অতিথি রাষ্ট্রদূত ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন ও বিশেষ অতিথি বাংলাদশ কনস্যুলেট নিউইয়র্ক -এর কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা-ও ডিপুটি কমান্ডার মুক্তিযোদ্ধা এএসএম মাসুদ ভূঁইয়া।
সভার শুরুতে সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধে প্রধানসেনা নায়ক জেনারেল এম এ জি ওসমানী, সকল সেক্টর কমান্ডার, মুজিব বাহিনীর চারজন সেক্টর কমান্ডার, ৩০ লক্ষ শহীদ ও ২ লক্ষ মা-বোনের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নিরবতা পালন করা হয়। । সভাপতির স্বগত বক্তব্যের পর বক্তব্য প্রদান করেন মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ, মুক্তিযোদ্ধা আলাউদ্দিন সরদার, মুক্তিযোদ্ধা গিয়াসউদ্দিন আহমদ, মুক্তিযোদ্ধা আশরাফ হোসেন মৃধা, মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা এস এম রফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা মতিউর রহমান, মুক্তিযোদ্ধা কাজী শফিকুল হক, মুক্তিযোদ্ধা সৈয়দ মোতাহার আলী, মুক্তিযোদ্ধা জাফর আলী খান, মুক্তিযোদ্ধা নুরুল আমিন, মুক্তিযোদ্ধা আলেয়া শরীফ, মুক্তিযোদ্ধা সিকান্দর আলী, মুক্তিযোদ্ধা মঈনউদ্দিন আজহার, মুক্তিযোদ্ধা আমিনুর রহমান, কন্ঠযোদ্ধা শামীমা বেগম, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল হাসিব মামুন ও জাতীয় পার্টি ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহমান।
বক্তাগণ মুক্তিযুদ্ধের নিজ নিজ অভিজ্ঞতার বর্ননা করেন ও জাতির এই ক্রান্তিলগ্নে মুক্তিযুদ্ধের চেতনাকে জাগিয়ে রাখতে সংকল্প ব্যক্ত করেন। বক্তাগণ যুক্তরাষ্ট্রে অনেক অনুষ্ঠানে ভুয়া মুক্তিযোদ্ধাদের (যাদের নাম বিগত ৪৭ বছরে কোন ালিকায় অর্ন্তভুক্ত নয়) ব্যাপারে সতর্ক থাকার অনুরোধ জানিয়ে এ বিষয়ে উপস্থিত অতিথিদের মনোযোগ আকর্ষণ করেন। তারা উল্লেখ করেন সরকারের ওয়েবসাইট ডডড.গঙখডঅ.এঙঠ.ইউ তে গিয়ে মুক্তিযোদ্ধাদের তালিকাতে সার্চ করলেই বেড়িয়ে আসবে মুক্তিযোদ্ধাদের তথ্য। যদি কেউ মুক্তিযোদ্ধা দাবী করেন-তবে ওনার মুক্তিবার্তা নাম্বার, গেজেট নাম্বার-সেক্টর ও সাবসেক্টও জেনে নিবেন। মুক্তিযোদ্ধাগণ তাদের কল্যানে জননেত্রী শেখ হাসিনার বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করে আগামী নির্বাচনে তার প্রতি সমর্থন ব্যক্ত করেন।
প্রধান অতিথি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন তার বক্তব্যে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ডের বিষদ বর্ননা করেন। তিনি মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য দেশে ও প্রবাসের সকল নাগরিককে আহŸান জানান। তিনি উপস্থিত মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্যে বলেন আপনাদেরকে আর কতদিন আমাদের মাঝে পাবো তা জানি না। তবে আপনাদের প্রতি জাতি চিরদিন কৃতজ্ঞ থাকবে। বিশেষ অতিথি কনসাল জেনালে সাদিয়া ফয়জুননেসা বলেন স্বাধীন দেশ অর্জনে বাঙ্গালী জাতির ত্যাগের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে তার কনস্যুলেট থেকে মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদানের দৃঢ়তা ব্যক্ত করেন। সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী তার বক্তব্যে দেশে ও প্রবাসের মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পক্ষে সকলকে ঐক্যবদ্ধ হয়ে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করে দেশ গঠনের কাজ করা আহবান জানান। অনুষ্ঠানে সহযোগিতা করেন যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্টের এর্টনী এট ল ও ডেমোক্রেটিক ডিস্ট্রিক্ট লিডার এট লার্জ এর্টনী মঈন চৌধুরী। নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি ঘোষনা করা হয়।

মন্তব্য
Loading...